banner

শেষ আপডেট ২৪ অক্টোবর ২০২১,  ১২:২৮  ||   রবিবার, ২৪ই অক্টোবর ২০২১ ইং, ৯ কার্তিক ১৪২৮

আহ্ছানিয়া মিশনের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২১ পালিত

আহ্ছানিয়া মিশনের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২১ পালিত

১০ অক্টোবর ২০২১ | ১৮:২২ |    নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক : “অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য”এই প্রতিপাদ্যে আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন করা হচ্ছ্বে। উক্ত দিবস উদযাপন কে কেন্দ্র করে ঢাকা আহ্ছানিয়া মিশনের ৪ টি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। গতকাল ৯ অক্টোবর আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের আয়োজনে উক্ত কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যদের জন্য পারিবারিক গ্রুপ কাউন্সেলিং প্রোগ্রামের মাধ্যমে দিবস উদযাপনের কার্যক্রম শুরু করা হয়।
পারিবারিক গ্রুপ কাউন্সিলিং এ ২৩ জন রোগীর পরিবারের সদস্যগন অংশগ্রহণ করেন। গ্রুপ কাউন্সেলিং প্রোগ্রামে মূল বিষয় ছিলো মানসিক স্বাস্থ্যের যতœ এবং বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্যে ‘‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’’। উক্ত কাউন্সেলিং প্রোগ্রামে আলোচিত বিষয়ে আলোচনা করেন কেন্দ্রের সাইকোস্যোসাল কাউন্সেলর মমতাজ খাতুন। এছাড়াও নারী কেন্দ্রের রোগীদের জন্য মানসিক স্বাস্থ্য দিবসের বিশেষ মনোসামাজিক সেশন পরিচালনা করা হয়।
আজ রবিবার ১০ অক্টোবর মুন্সীগঞ্জ এলাকায় অবস্থিত আহছানিয়া হেনা আহমেদ মনোযতœ কেন্দ্রে আলোচনা সভা ও কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়। আলোচনায় বক্তারা মাদকাসক্তি ও মানসিক রোগীর প্রতি বৈষম্য প্রতিরোধে সচেতনতা সৃষ্টি এবং সম্মিলিত ভাবে কাজ করারার আহ্বান জানান।

আলোচনা শেষে উপস্থিত চিকিৎসারত রোগী ও কর্মীদের মধ্যে বিশ্বে মানসিক দিবসের উপরে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়। আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র যশোরের উদ্যোগে যশোর কালেক্টরেট চত্তরে আজ সকাল ১০.০০ টায় একটি মানববন্ধন ও র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, যশোর। র‌্যালি ও মানবন্ধনে সরকারী বেসরকারী অনেক প্রতিষ্ঠান অংশগ্রহন করেন, সেখানে আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র, যশোর, ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন যশোর, ও অন্যান্যরা অংশগ্রহন করেন।

গাজীপুর কেন্দ্রে দিবসটি উদযাপন উপলক্ষে উক্ত কেন্দ্রে মাদকনির্ভরশীলর সমস্যার জন্য চিকিৎসা গ্রহণকারী রোগীদের নিয়ে “মাদকাসক্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন” এর উপর একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় দিবসের তাৎপর্য ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব¡ তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কেন্দ্রের কাউন্সেলর মোঃ সুমন আলী। উল্লেখ্য জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের ২০১৮ সালের পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ১৮.৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক এবং প্রায় ১৩ শতাংশ শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে কিন্তু এদের মধ্যে ৯২ শতাংশ মানুষই কোন ধরনের সেবা বা পরামর্শ নেন না।

প্রতিবছর এই দিবসটি উদযাপনের মাধ্যমে সকল স্তরের মানুষকে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন করার মাধ্যমে এই দিবসের গুরুত্ব তুলে ধরা হয়। মানসিক স্বাস্থ্য দিবসে আহ্ছানিয়া মিশন পরিচালিত মাদকাসক্তি চিকিৎসা পুনর্বাসন কেন্দ্র থেকে প্রতিবছর দেশের একটি বৃহৎ সংখ্যার নারী এবং পুরুষরা মানসিক চিকিৎসার স্বাস্থ্য সেবা পেয়ে থাকে। আহ্ছানিয়া মিশনের কেন্দ্রগুলো থেকে ২০২১ এর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৮৪ জন নারী ও পুরুষ মানসিক স্বাস্থ্য সেবার চিকিৎসা গ্রহণ করেছে।