banner

শেষ আপডেট ১৯ মে ২০২১,  ২৩:০২  ||   রবিবার, ১৩ই জুন ২০২১ ইং, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

হালদার সিসিটিভি ক্যামেরার মনিটরিং প্রক্রিয়া দেখলেন মৎস্য মন্ত্রী

হালদার সিসিটিভি ক্যামেরার মনিটরিং প্রক্রিয়া দেখলেন মৎস্য মন্ত্রী

৫ মে ২০২১ | ২১:৩৩ |    নিজস্ব প্রতিবেদক
  • হালদার সিসিটিভি ক্যামেরার মনিটরিং প্রক্রিয়া দেখলেন মৎস্য মন্ত্রী

ক্রাইম প্রতিবেদক: দেশে কার্প জাতীয় মাছের নিষিক্ত ডিম আহরণের জন্য বিখ্যাত হালদা নদীরক্ষায় স্থাপিত সিসিটিভি ক্যামেরার মনিটরিং প্রক্রিয়া পরিদর্শন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।আজ বুধবার (৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানী ঢাকার হাতিরঝিলের নৌ পুলিশ সদর দফতরে অবস্থিত কন্ট্রোল রুমে হালদা নদী রক্ষায় স্থাপিত সিসিটিভি ক্যামেরা পর্যবেক্ষণে যান তিনি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌ পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম। তিনি হালদা নদী রক্ষায় নৌ পুলিশ কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো মন্ত্রীকে অবহিত করেন।
ডিআইজি আতিকুল ইসলাম বলেন, মার্চ ও এপ্রিল মাসে জাটকা মাছ সংরক্ষণের যে অভিযান সেটি সম্পর্কে জানতে চেয়েছেন মন্ত্রী মহোদয়। সেখানে কতটুকু কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। জাটকা কতটুকু রক্ষা করতে পারলাম। পহেলা মে থেকে তিন মাস সমুদ্র থেকে মাছ আহরণের যে নিষেধাজ্ঞা সেটার কার্যক্রম সম্পর্কে অবহিত করেছি।
তিনি বলেন, এছাড়াও ১৩-১৪ তারিখের দিকে অমাবস্যার মধ্যে হালদা নদীতে মা-মাছ ডিম ছাড়তে পারে সেটার ব্যাপারে আমাদের প্রস্তুতি, এখান থেকে সিসিটিভি ক্যামেরায় কীভাবে দেখি, ক্যামেরায় কীভাবে জুম করা যায়, আমাদের যে বড় ভিডিও ওয়াল যেটা আছে সেটার মধ্যে কীভাবে আমরা হালদার দৃশগুলো দেখি এসব বিষয় সম্পর্কে জানতে চেয়েছেন মন্ত্রী মহোদয়।
ডিআইজি বলেন, নৌ পুলিশ হেডকোয়ার্টারে অবস্থিত কন্ট্রোল রুম থেকে ৯টি সিসিটিভি ক্যামেরায় হালদার ১০ কিলোমিটার পর্যন্ত এলাকা কাভার করতে পারি। ক্যামেরাগুলো আমরা জুম করতে পারি, চারদিকে ঘোরাতে পারি, এগুলোকে আরও কীভাবে বিস্তৃত করতে পারি সেগুলো সম্পর্কে অবহিত করেছি।
বিষয়টি নিশ্চিত করে সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম মিজানুর রহমান বলেন, হালদা নদী রক্ষায় সরকার অনেক বেশি কঠোর অবস্থানে রয়েছে। আমাদের নৌ পুলিশের অভিযানও নিয়মিত রয়েছে। সামনে মা-মাছ ডিম ছাড়বে তাই আমরা সতর্ক রয়েছি। আজ মাননীয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ঢাকাস্থ নৌ পুলিশ সদর দফতরে স্থাপিত সিসিটিভি ক্যামেরা পর্যবেক্ষণ করেছেন। এ সময় তিনি হালদা নদী রক্ষায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে সে সম্পর্কে জানতে চান। আরো কঠোর হওয়ার নির্দেশ দেন।