banner

শেষ আপডেট ২০ নভেম্বর ২০১৯,  ২০:৫৫  ||   শুক্রবার, ২২ই নভেম্বর ২০১৯ ইং, ৮ অগ্রহায়ণ ১৪২৬

লেনদেন বাড়লেও সূচকের পতন অব্যাহত

লেনদেন বাড়লেও সূচকের পতন অব্যাহত

২৯ ফেব্রুয়ারী ২০১৬ | ২০:১৯ |    নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার উভয় শেয়ারবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এনিয়ে সূচকের পতন টানা দুই দিন গড়াল। তবে দিন শেষে দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন সামান্য বেড়েছে। অপরদিকে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৯৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৪ পয়েন্ট কমে ১ হাজার ৭২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিন শেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৬২ কোটি টাকা। যা আগের দিনের দিনের চেয়ে ৩৮ কোটি টাকা বেশি। গত রোববার ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৪২৪ কোটি টাকা।

সোমবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট কমে ৮ হাজার ৪৫৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ১৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৮৭ পয়েন্ট কমে ১২ হাজার ৫৬৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৯২০ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ৯৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫১ কোটি টাকা।