banner

শেষ আপডেট ২৪ অক্টোবর ২০২১,  ১২:২৮  ||   রবিবার, ২৪ই অক্টোবর ২০২১ ইং, ৯ কার্তিক ১৪২৮

সামগ্রিক শিক্ষা কার্যক্রমের পরিবর্তন চান ইউএসটিসি’র বিশেষজ্ঞরা

সামগ্রিক শিক্ষা কার্যক্রমের পরিবর্তন চান ইউএসটিসি’র বিশেষজ্ঞরা

৫ অক্টোবর ২০২১ | ১৮:১৭ |    নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক :
দেশি ও বিদেশি ৪০ বিশেষজ্ঞ নিয়ে প্রণীত রিকমেন্ডেশনে ডিজিটাল কারিকুলামের মাধ্যমে বাংলাদেশের সামগ্রিক শিক্ষা কার্যক্রম পরিবর্তনের সুপারিশ করেন ইউএসটিসি’র বিশেষজ্ঞরা। গত সোমবার (৪ অক্টোবর) সকাল সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম লিখিত বক্তব্যে চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনের সারসংক্ষেপ তুলে ধরে এ সুপারিশ করেন। জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম ইনস্টিটিউট অব ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভল্যুশনের পৃষ্ঠপোষকতায় ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং ও ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস মালয়েশিয়ার যৌথ আয়োজনে ‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে অনুষ্ঠিত দেশের প্রথম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভল্যুশন-২০২০ এর ওপর রিকমেন্ডেশন উপস্থাপন করা হয় এ সংবাদ সম্মেরনে।
এ সময় উপাচার্য চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে পাঁচটি ধারায় এর সারমর্ম তুলে ধরে নি¤েœাক্ত মতামত ব্যক্ত্য করে বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে একটি ডিজিটাল অর্থনীতি প্রণয়নের জন্য চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ স্বয়ংক্রিয় শিল্প ও উৎপাদন স্থাপনের জন্য উদীয়মান প্রযুক্তির দক্ষ জনশক্তি প্রয়োজন। চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দক্ষ জনশক্তি বিকাশের নিমিত্তে প্রতিটি জেলা ও উপজেলায় আইসিটি বিজনেস ইনকিউবেটরস আইটি ভিলেজ, আইটি পার্ক এবং টেকনোলজি পার্কগুলো যথাযথভাবে ব্যবহার করা যেতে পারে। জীব বৈচিত্রেরও সংশ্লিষ্ট উপাত্ত গ্রহণ করে প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা এবং সংরক্ষণকে আরো ভালোভাবে বোঝার জন্য এ আই, রোবেটিক্স, ড্রোন প্রযুক্তি এবং আইসিটি ব্যবহার করা যেতে পারে। ডেটা মাইনিং ব্যবহার করে করোনা ভাইরাসের বিবর্তনীয় ইতিহাস ট্রাক করতে এআই ও এমএল প্রয়োগ করা যেতে পারে।
বিজ্ঞান প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত DPMB এর সাপেক্ষে প্রকৌশল, প্রযুক্তি, বিজ্ঞান এমআইটি’র মতো একটি আইএসএস ভিত্তিক স্টেম শিক্ষা প্লাটফর্ম সুপারিশ করা। প্রতিটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে একটি renewable energy ল্যাব সুপারিশ করা। একটি বিশ্ববিদ্যালয়ে ব্যবসা, শিল্প অংশীদারিত্ব সুপারিশ করা।
মানবিক, কলা সাসাজিক বিজ্ঞান এবং শিক্ষা বর্তমানে পাঠ্যক্রম এবং কোর্সের বিষয়বস্তু, চতুর্থ শিল্প বিপ্লবের গতিধারার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান অফলাইন ও অনলাইন হতে হবে। শিক্ষার প্রতিটি বিভাগে বিশ্ববিদ্যালয় শিল্প উপদেষ্টা প্যানেল সুপারিশ করা। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চতুর্থ শিল্প বিপ্লব সম্বলিত প্রযুক্তি ভিত্তিক নতুন প্রজন্মের শিক্ষাদান গ্রহণ এবং এর উপর ভিত্তি করে প্রতিটি জেলায় একটি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র সুপারিশ করা। শিল্পভিত্তিক ইন্টার্নশিপ সংযুক্তি প্রশিক্ষণ মূল্যায়ন সুপারিশ করা। শিক্ষার প্রতিটি বিভাগে বিশ্ববিদ্যালয় শিল্প উপদেষ্টা প্যানেল সুপারিশ করা। সমালােচনামূলক চিন্তা ভাবনা সহযােগিতা সৃজনশীলতা, বিচার ক্ষমতা ইত্যাদি সফট স্কিলসএর মত দক্ষতা বিকাশের জন্য UG শিক্ষা পদ্ধতি থেকে DPMB অন্তর্ভূক্তি DPMB শিক্ষা পদ্ধতি সুপারিশ করা।
অর্থনীতি, ব্যবসা, ব্যবস্থাপনা ও অর্থ ব্যবসায় ৪ওজ-এর সুযোগ-সুবিধা এবং চ্যালেঞ্জের উপর জোর দেওয়া। ইউনিভার্সিটি এডুকেশনের টএ লেভেলে একটি সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোর্স চালু করার সুপারিশ করা। শিল্প কারখানাসমূহকে বাস্তবমুখী করা এবং বিশ্বব্যাপী প্রতিযােগিতামূলক থাকার জন্য অনলাইন প্লাটফর্ম অভিযােজনের ওপর জোর দেওয়া। ডিজিটাল রূপান্তরের মাধ্যমে ঐতিহ্যবাহী ব্যবসায়িক মডেলগুলোকে ডিজিটাল ব্যবসায়িক মডেলে রূপান্তরিত করা জরুরি প্রয়োজন। গ্রাহক মূল্য রাজস্ব বৃদ্ধিও হার এবং বাজার মূল্যায়নের ক্ষেত্রে সবচেয়ে সফল ব্যবসায়িক মডেল হচ্ছে ডিজিটাল প্লাটফর্ম ব্যবসায়িক মডেল উচগই বিশ্বের শীর্ষ ১০টি প্রথম সারির কোম্পানি (আমাজান, অ্যাপল, আলিবাবা, মাইক্রোসফট ইত্যাদি) উচইগ গ্রহণ করেছে।
জৈব, বিজ্ঞান, ওষুধ এবং ফার্মাসিউটিক্যাল গবেষণা প্রতিটি বিশ্ববিদ্যালয়ে একটি Brain computer Interface BC ল্যাবের সুপারিশ করা। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে একটি মাল্টিডিসিপ্লিনারি নিউরোসায়েন্স রিসার্চ ল্যাবের সুপারিশ করা। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিকল্প চিকিৎসা, প্রাকৃতিক ওষুধ ও ওষুধ আবিষ্কারের জন্য একটি সহযোগিতামূলক গবেষণা উদ্ভাবনী কেন্দ্রের সুপারিশ করা। আইএসএস-ভিত্তিক জিন সনাক্তকরণের ওপর গবেষণার জন্য যে জৈব প্রযুক্তি উদ্ভিদ, জীব বিজ্ঞান এবং ন্যানো প্রযুক্তির ওপর গবেষণা কেন্দ্র স্থাপন করার সুপারিশ করা। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির সঙ্গে সহযোগিতার সুপারিশ করা । ফার্মেসিএবং বায়োকেমিস্ট্রি বিভাগে বিকিরণ সুরক্ষার (Radiation protection) ওপর একটি কোর্স অন্তর্ভুক্ত ও সংক্ষিপ্ত কোর্স প্রশিক্ষণ কর্মসূচিসমূহ প্রবর্তনের সুপারিশ করা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাংয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. নুরুল আবছার, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. সাঈদ আলী ফজল, রেজিস্ট্রার দিলীপ কুমার বড়ুয়া, প্রক্টর ইঞ্জিনিয়ার কাজী নূরে আলম সিদ্দিকী, প্রপেসর ও সহকারী রেজিষ্টার এমডি আবু রাশেদ প্রমুখ।