banner

শেষ আপডেট ২৬ অগাস্ট ২০১৯,  ১০:৪৮  ||   সোমবার, ২৬ই আগষ্ট ২০১৯ ইং, ১১ ভাদ্র ১৪২৬

ডিএসইর লেনদেন ৫৭১ কোটি টাকা

ডিএসইর লেনদেন ৫৭১ কোটি টাকা

২৩ ফেব্রুয়ারী ২০১৬ | ১৭:৩৭ |    নিজস্ব প্রতিবেদক
  • ডিএসইর লেনদেন ৫৭১ কোটি টাকা

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। এদিন উভয় বাজারে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে। দিন শেষে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে দাঁড়িয়েছে ৫৭১ কোটি টাকা। যা গত এক মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরিয়াহ সূচক দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২৯ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৭১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ১০৩ কোটি টাকা বেশি। যা গত এক মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২০ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৬৯ কোটি টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি ৬৮ লাখ টাকা।ডিএসইতে ৩২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত আছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৫১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৩০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮০৩ পয়েন্টে, সিএএসপিআই ৮৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৩৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ৯৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৪টির, কমেছে ৯৯টির আর অপরিবর্তিত আছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। মঙ্গলবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।