banner

শেষ আপডেট ২৬ অক্টোবর ২০২০,  ২০:০৩  ||   সোমবার, ২৬ই অক্টোবর ২০২০ ইং, ১১ কার্তিক ১৪২৭

ধর্ষণের মতো অপরাধ প্রতিরোধে বর্তমান প্রজন্মের মনোজগৎ পরিবর্তন করতে হবে—তথ্যমন্ত্রী

ধর্ষণের মতো অপরাধ প্রতিরোধে বর্তমান প্রজন্মের মনোজগৎ পরিবর্তন করতে হবে—তথ্যমন্ত্রী

১১ অক্টোবর ২০২০ | ২২:০৯ |    নিজস্ব প্রতিবেদক
  • ধর্ষণের মতো অপরাধ প্রতিরোধে বর্তমান প্রজন্মের মনোজগৎ পরিবর্তন করতে হবে—তথ্যমন্ত্রী

ধর্ষণের মতো অপরাধ প্রতিরোধে বর্তমান প্রজন্মের মনন ও মনোজগৎ পরিবর্তন করতে হবে। শুধু আইন কঠোর করে বা আইনের কঠোর প্রয়োগ করে ধর্ষণ বন্ধ করা যাবে না।আজ রবিবার জাতীয় প্রেস ক্লাবে চট্টগ্রাম বিভাগের ছয় জন জ্যেষ্ঠ সাংবাদিকের স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ইন্টারনেটের বিভিন্ন কন্টেন্ট দেখে অপরাধীরা ধর্ষণ ও অন্যান্য অপরাধে উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি অপরাধের কৌশল শেখে। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন বিনোদন মাধ্যমে অনেক কিছু থাকে। এসব কন্টেন্ট আমাদের দেশীয় কৃষ্টি, সংস্কৃতির সাথে সাংঘর্ষিক। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আটক অপরাধীরা জানিয়েছে, এসব কন্টেন্ট দেখে তারা অপরাধে উদ্বুদ্ধ হয়।

কেউ কেউ সেই অপরাধের কৌশল রপ্ত করে। এগুলোর বেশিরভাগই বিদেশি প্ল্যাটফর্ম। দেশে ব্যবসা সফল হওয়ার জন্য তরুণ প্রজন্মকে লক্ষ্য করে এ ধরনের কন্টেন্ট তারা প্রকাশ করে বলে উল্লেখ করেন তিনি।

‘সরকারকে আর সময় দেওয়া যাবে না’ বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জেরে হাছান মাহমুদ বলেন, সরকারকে তারা সময় দেওয়ার তো কেউ না। সরকারকে সময় দেবে জনগণ। জনগণ সেই সময় আমাদের দিয়ে আসছে; যে কারণে টানা ১২ বছর প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা আছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সোবহানসহ অন্যান্য সাংবাদিকরা। চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরাম, ঢাকা-চবিসাফ প্রয়াত ছয় সাংবাদিকের স্মরণে এই অনুষ্ঠানের আয়োজন করে।