banner

শেষ আপডেট ২৭ সেপ্টেম্বর ২০২০,  ২১:৪১  ||   বৃহষ্পতিবার, ১ অক্টোবর ২০২০ ইং, ১৬ আশ্বিন ১৪২৭

বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের ১৪৪ উপ-সচিবকে পদোন্নতি

বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের ১৪৪ উপ-সচিবকে পদোন্নতি

২ সেপ্টেম্বর ২০২০ | ২৩:০২ |    নিজস্ব প্রতিবেদক
  • বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের ১৪৪ উপ-সচিবকে পদোন্নতি

বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের ১৪৪ জন কর্মকর্তাকে উপ-সচিব হিসেবে পদোন্নতি পাওয়ার একদিন পরই তাদের যুগ্মসচিব হিসেবে পদোন্নতি দিয়েছে সরকার। আজ বুধবার (২ সেপ্টেম্বর) এসব কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে পৃথক চারটি আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, যুগ্মসচিব হিসেবে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা পদোন্নতি বা জ্যেষ্ঠতা কার্যকর করার ক্ষেত্রে প্রজ্ঞাপন জারির পূর্বের কোনো আর্থিক সুবিধা প্রাপ্য হবেন না। তবে ইতোমধ্যে প্রাপ্ত সুবিধা বহাল থাকবে।

এর আগে বিলুপ্ত ইকোনমিক ক্যাডারের সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার ২২০ জন কর্মকর্তাকে গত মঙ্গলবার (১ সেপ্টেম্বর) উপ-সচিব পদে পদোন্নতি দেয়া হয়। ২০০৬ সালের থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন তারিখে তাদের পদোন্নতি কার্যকর ধরা হয়েছে। উপ-সচিব হওয়া ২২০ কর্মকর্তাদের মধ্য থেকে ১৪৪ জনকে যুগ্মসচিব পদে পদোন্নতি দেয়া হলো। ২০১২ সালের ৮ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ৫ জুন পর্যন্ত বিভিন্ন তারিখে তাদের পদোন্নতি কার্যকর ধরা হয়েছে।

জনপ্রশাসনের কর্মকর্তারা জানান, ২০১৮ সালের ১৩ নভেম্বর আরও গতিশীল, সমন্বিত ও জনবান্ধব প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করতে ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করে সরকার। একীভূত হওয়ার পর এই ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি নিয়ে জটিলতা থাকায় এসব কর্মকর্তাদের ভূতাপেক্ষ পদোন্নতি দিয়ে সেই জটিলতা নিরসন করা হচ্ছে। পর্যায়ক্রমে বাকিদেরও পদোন্নতি দেয়া হবে।