banner

শেষ আপডেট ২৭ সেপ্টেম্বর ২০২০,  ২১:৪১  ||   সোমবার, ২৮ই সেপ্টেম্বর ২০২০ ইং, ১৩ আশ্বিন ১৪২৭

সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা

সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা

৭ অগাস্ট ২০২০ | ১২:৫০ |    নিজস্ব প্রতিবেদক
  • সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক : সৌদি আরবের সাবেক একজন গোয়েন্দা কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার অভিযোগ করেছেন, যুবরাজ মুহাম্মদ বিন সালমান তাকে হত্যার চেষ্টা করেছেন। তাকে হত্যার জন্য কানাডায় হিট স্কোয়াড পাঠিয়েছিলেন মুহাম্মদ বিন সালমান। এ ধরনের অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রে মামলা করেছেন সাদ আর জাবরি।

ওয়াশিংটন  ডিসিতে করা মামলায় তিনি আরো উল্লেখ করেছেন, ২০১৮ সালের অক্টোবর মাসে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যার পরপরই তাকেও হত্যার চেষ্টা চালানো হয়। তবে তিনি প্রাণে বেঁচে গেছেন।ওই সময় সৌদি হিট স্কোয়াড কানাডার পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রবেশের সময় সে দেশের গোয়েন্দাদের সন্দেহ হয়। গোয়েন্দা তৎপরতায় বেঁচে যান  সাদ আল-জাবরি।

এদিকে প্রায় তিন বছর আগে থেকে কানাডায় রাজনৈতিক আশ্রয়ে আছেন সাদ আল জাবরি। অভিযোগে বলা হয়, সাংবঙাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর  মুহাম্মদ বিন সালমান হিট স্কোয়াড পাঠান কানাডায়। কিন্তু বিমানবন্দরে তাদের কাছে অস্ত্র পাওয়া গেলে কানাডার ইমিগ্রেশন পুলিশ সন্দেহ করে। সে কারণে যুবরাজের মিশন সফল হয়নি বলে দাবি করেন সাবেক গোয়েন্দা কর্মকর্তা।যদিও এ ব্যাপারে সৌদি আরবের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানা যায়নি। তবে,  সৌদি কর্তৃপক্ষ আল জাবরির ২২ বছর বয়সী ছেলে ওমারকে আটক করেছে। এছাড়া তার মেয়ে ২০ বছর বয়সী সারাহ এবং ভাইকেও আটক করেছে।

অভিযোগে বলা হয়, আল-জাবরিকে সৌদিতে ফিরিয়ে নিয়ে আসার জন্য তার স্বজনদেরও আটক করে নির্যাতন চালিয়েছে সৌদি সরকার।সূত্র : ইউপিআই