banner

শেষ আপডেট ২৫ অক্টোবর ২০২০,  ১০:১৪  ||   রবিবার, ২৫ই অক্টোবর ২০২০ ইং, ১০ কার্তিক ১৪২৭

জুম এপকে টক্কর দিতে ফেসবুক চালু করল ‘রুম’ ফিচার

জুম এপকে টক্কর দিতে ফেসবুক চালু করল ‘রুম’ ফিচার

২২ জুলাই ২০২০ | ২২:৫৪ |    নিজস্ব প্রতিবেদক
  • জুম এপকে টক্কর দিতে ফেসবুক চালু করল ‘রুম’ ফিচার

অনিক নন্দী: করোনা পরিস্থিতিতে বেড়ে গেছে গ্রুপ ভিডিও কলের চাহিদা।দেশে দেশে লকডাউন পরিস্থিতির মধ্যে দারুণ জনপ্রিয়তা পায় ‘জুম’ নামক এপটি।এবার জুম এপকে টক্কর দিতে ফেসবুক ‘রুম’ ফিচার চালু করলো জুকার বারগ।এই ফিচারটি ছাড়ার ঘোষণা দেয়া হয়েছিল তিন সপ্তাহ আগে। ফেসবুক জানিয়েছিল, বৃহস্পতিবার থেকে বিশ্বব্যাপী রুম ফিচারটি ব্যবহার করতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা।তবে আজ বুধবার (২২ জুলাই) বাংলাদেশ থেকে এটি ব্যবহার করা যাচ্ছে।‘রুম’ এ বেশ কিছু সহজ সুবিধা যুক্ত করার কথা বলেছে ফেসবুক।
ধারণা করা হচ্ছে, এই সুবিধাগুলো জুম ব্যবহারকারীদের টেনে আনবে।রুমে একসঙ্গে ৫০ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কল করা যাবে। ফেসবুক ও মেসেঞ্জার থেকে লিংক শেয়ার করে ফেসবুকের বাইরের মানুষকে /বন্ধুদের ও রুমে আমন্ত্রণ জানানো যাবে।
মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ারও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।
ফেসবুকের ব্লগ পোস্টে বলা হয়, বৈশ্বিক ব্যবহারকারীরা মেসেঞ্জার থেকে রুম চালু আর উত্তর আমেরিকার ব্যবহারকারীরা ফেসবুক থেকে তা করতে পারবেন।
এ জন্য ফেসবুক ও মেসেঞ্জারের হালনাগাদ অ্যাপ থাকতে হবে। উইন্ডোজে মেসেঞ্জার ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।
ম্যাক ব্যবহারকারীরাও ম্যাক অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।