banner

শেষ আপডেট ১৩ জুলাই ২০২০,  ২৩:২০  ||   সোমবার, ১৩ই জুলাই ২০২০ ইং, ২৯ আষাঢ় ১৪২৭

গেদু চাচা নামে খ্যাত আজকের সূর্যোদয়ের প্রধান সম্পাদক খোন্দকার মোজাম্মেল হক আর নেই

গেদু চাচা নামে খ্যাত আজকের সূর্যোদয়ের প্রধান সম্পাদক খোন্দকার মোজাম্মেল হক আর নেই

২৯ জুন ২০২০ | ২০:০৫ |    নিজস্ব প্রতিবেদক
  • গেদু চাচা নামে খ্যাত আজকের সূর্যোদয়ের প্রধান সম্পাদক খোন্দকার মোজাম্মেল হক আর নেই
দি ক্রাইম ডেস্ক : সাপ্তাহিক আজকের সূর্যোদয়ের প্রধান সম্পাদক কলাম লেখক ও সংগঠক খোন্দকার মোজাম্মেল হক ইন্তেকাল করেছেন।( ইন্না লিল্লাহি ওয়া’ইন্না ইলাইহি রাজিউন)।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি দেশে-বিদেশে গাঁওগেরামের গেদু চাচা নামে খ্যাতিমান ছিলেন। আজ সোমবার ২৯ জুন বিকেল চারটা নাগাদ রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
চট্টগ্রাম বিভাগের ফেনী জেলায় জন্মগ্রহণকারী এই খ্যাতিমান সাংবাদিক কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। শ্বাসকষ্ট জনিত কারণে তাঁর মৃত্যু ঘটে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
সাংবাদিকতায় ব্যতিক্রমী ধারার প্রবর্তনকারী মরহুম মোজাম্মেল হক “গেদু চাচা’র খোলা চিঠি” নামক কলাম লিখে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর অন্যতম মূখপাত্রে পরিণত হয়েছিলেন।রণাঙ্গন ৭১’র এই বীর সেনানী ৫০ বছর ধরে লেখালেখির সাথে যুক্ত ছিলেন। এছাড়াও তিনি ছিলেন চট্টগ্রাম বিভাগ সাংবাদিক সমিতি ঢাকা’র সভাপতি। বাংলাদেশে সাপ্তাহিক প্রত্রিকাকে একটি অনন্য মাত্রায় নিয়ে আসা মোজাম্মেল হক বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম প্রতিষ্ঠার পাশাপাশি লায়নিজমেও সম্পৃক্ত থেকে মানুষের উপকার করে গেছেন।
নগরীর দরবারে বারিয়ার পীর সাহেবের মুরিদ খোন্দকার মোজাম্মেল হক সুফি ধ্যান ধারণা প্রচারের সাথে সবসময় সাম্প্রদায়িক ধর্মান্ধ অপশক্তির বিরুদ্ধে সোচ্চার থেকেছেন। যা তাঁর লেখনিতে বারবার উঠে এসেছে। তাঁর পত্রিকাটিও ছিল স্বৈরাচার ধর্মান্ধতা সামাজিক অন্যায় অবিচারের বিরুদ্ধে শক্তিশালী হাতিয়ার। যা বারংবার সমাজকে বদলে দিতে জাগরণ সৃষ্টি করেছে।