banner

শেষ আপডেট ২৭ সেপ্টেম্বর ২০২০,  ২১:৪১  ||   মঙ্গলবার, ২৯ই সেপ্টেম্বর ২০২০ ইং, ১৪ আশ্বিন ১৪২৭

অন্যপ্রকাশের অনন্য উদ্যোগ: করোনা সচেতনতামূলক ভিডিও ‘অন্ধকারের গান’

অন্যপ্রকাশের অনন্য উদ্যোগ: করোনা সচেতনতামূলক ভিডিও ‘অন্ধকারের গান’

২৮ জুন ২০২০ | ১৯:৫৪ |    নিজস্ব প্রতিবেদক
  • অন্যপ্রকাশের অনন্য উদ্যোগ: করোনা সচেতনতামূলক ভিডিও ‘অন্ধকারের গান’

প্রেস বিজ্ঞপ্তি : অদৃশ্য অণুজীব করোনার তাণ্ডব চলছে বিশ্বজুড়ে। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম এর প্রাদুর্ভাব। ৮ মার্চ প্রথমবার বাংলাদেশে শনাক্ত হয় এই ভাইরাস। তারপর এই মহামারি ছড়িয়েছে সারা দেশে। ইতিমধ্যে আমাদের দেশে আক্রান্ত শনাক্ত হয়েছেন প্রায় ১ লাখ ৩৪ হাজার, মারা গেছেন ১ হাজার ৭ শত। করোনা বিপর্যস্ত করে তুলেছে আমাদের জীবন। প্রাত্যহিক অনেক কিছু বদলে গেছে। ভিন্ন বাস্তবতার মুখোমুখি আজ আমরা।
নতুন এই বাস্তবতায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে অন্যপ্রকাশ এগিয়ে এসেছে অনন্য উদ্যোগ নিয়ে। নির্মাণ করেছে করোনা সচেতনতামূলক ভিডিও ‘অন্ধকারের গান’। খ্যাতনামা ও জনপ্রিয় একত্রিশজন কবি, কথাশিল্পী ও প্রাবন্ধিক অংশ নিয়েছেন এতে। শুধু দেশের বিভিন্ন প্রান্ত নয়, ভিন্ন ভিন্ন দেশ থেকে আমাদের লেখকেরা যুক্ত হয়েছেন এই নির্মাণে। একত্রিশটি বিভিন্ন মানের মোবাইল ফোন ক্যামেরায় দৃশ্যায়ন হয়েছে। আর ক্যামেরার পেছনে কোথাও ছিলেন লেখকের স্বামী বা স্ত্রী, পুত্র বা কন্যা কিংবা অন্য কোনো স্বজন। কোথাও বা এ কাজটি করেছেন গৃহকর্মের সহায়তাকারী। তারা প্রত্যেকেই অপেশাদার চিত্রগ্রাহক। আলাদা আলাদা ফুলের সমাহারে গাঁথা হয়েছে অনবদ্য এক মালা।
‘অন্ধকারের গান’-এ যাঁরা অংশ নিয়েছেন : রাবেয়া খাতুন, হাসনাত আবদুল হাই, হাসান আজিজুল হক, জ্যোতিপ্রকাশ দত্ত, শামসুজ্জামান খান, আসাদ চৌধুরী, সৈয়দ আবুল মকসুদ, সেলিনা হোসেন, হাবীবুল্লাহ সিরাজী, পূরবী বসু, সৈয়দ মনজুরুল ইসলাম, আতিউর রহমান, ফরিদুর রেজা সাগর, ইমদাদুল হক মিলন, আশরাফ আহমদ, কামাল চৌধুরী, তুষার দাশ, আহসান হাবীব, ফারুক মঈনউদ্দীন, ফরিদ কবির, মারুফুল ইসলাম, রাজু আলাউদ্দিন, তারিক সুজাত, শাকুর মজিদ, নাসরীন জাহান, মাসরুর আরেফিন, মোস্তফা কামাল, মুস্তাফিজ শফি, সুমন্ত আসলাম, মোশতাক আহমেদ ও সাদাত হোসাইন।
‘অন্ধকারের গান’ পরিকল্পনা ও পরিচালনা করেছেন মাজহারুল ইসলাম। চিত্রনাট্য লিখেছেন আবদুল্লাহ্ নাসের। সম্পাদনা করেছেন রাজন সরকার।
ভিডিওটি সম্প্রতি রিলিজ করা হয়েছে ভার্চুয়ালি। দেখা যাচ্ছে ইউটিউবে ও অন্যপ্রকাশ ফেসবুক গ্রুপে।