banner

শেষ আপডেট ২৭ সেপ্টেম্বর ২০২০,  ২১:৪১  ||   মঙ্গলবার, ২৯ই সেপ্টেম্বর ২০২০ ইং, ১৪ আশ্বিন ১৪২৭

দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারী কমেছে—বিটিআরসি

দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারী কমেছে—বিটিআরসি

১৯ জুন ২০২০ | ২১:৪৫ |    নিজস্ব প্রতিবেদক
  • দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারী কমেছে—বিটিআরসি

ঢাকা অফিসঃ মার্চ মাসের তুলনায় বাংলাদেশে এপ্রিল মাসে কার্যকর মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারী কমেছে। এক মাসের মধ্যে মোবাইলের কার্যকর সংযোগও কমে গেছে ২৪ লাখ।এপ্রিলে সর্বমোট কার্যকর মোবাইল সংযোগ ছিল ১৬ কোটি ২৯ লাখ ২০ হাজার। যা মার্চে ছিল ১৬ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার। অন্যদিকে এক মাস পার হতেই অন্তত ২০ লাখ ইন্টারনেট সংযোগ কমে গেছে।

এপ্রিল মাসে কার্যকর ইন্টারনেট ব্যবহারকারীর পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটি ১১ লাখ ৮৬ হাজারে। যা মার্চে ছিল ১০ কোটি ৩৩২ লাখ ৫৩ হাজার।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এপ্রিল মাসের যে হিসাব প্রকাশ করেছে তাতে এই তথ্য জানা গেছে।

বিটিআরসি সর্বশেষ তিন মাসে অন্তত একবার হলেও কার্যকর করা সিমকে মোবাইলের কার্যকর সংযোগ হিসাবে ধরে।২৪ লাখ সংযোগ কমার সময়ে বৃহত্তম অপারেটর গ্রামীণফোনে হারিয়েছে প্রায় ১০ লাখ, রবি হারিয়েছে প্রায় ৯ লাখ, বাংলালিংক প্রায় চার লাখ এবং টেলিটক প্রায় ৭৩ হাজারের মতো সংযোগ হারিয়েছে।

বর্তমানে গ্রামীণফোনের রয়েছে ৭ কোটি ৪৩ লাখ ৬১ হাজার, রবির ৪ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার এবং টেলিটকের রয়েছে ৪৮ লাখ ৪০ হাজার কার্যকর সংযোগ।

গত মার্চে যেখানে দেশে প্রথমবারের মতো ৩২ লাখ ৬৯ হাজার নতুন ইন্টারনেট সংযোগ যুক্ত হয়েছে দেশের ব্রডব্যান্ড নেটওয়ার্কে। সেখানে এপ্রিলে নতুন সংযোগ যুক্ত হবার পরিমাণ একেবারে নেই বললেই চলে।

কমিশনের প্রতিবেদনে দেখা যায়, এপ্রিলের শেষে দেশে মোবাইল ইন্টারনেট সংযোগ এক ধাক্কায় কমে যায়। দেশে এখন কার্যকর মোবাইল ইন্টারনেট সংখ্যা ৯ কোটি ৩১ লাখ ১ হাজার। যা এক মাস আগে মার্চেই ছিল ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার।

মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারী কমার কারণ জানায়নি বিটিআরসি।