banner

শেষ আপডেট ২৯ মার্চ ২০২০,  ২১:২২  ||   মঙ্গলবার, ৩১ই মার্চ ২০২০ ইং, ১৭ চৈত্র ১৪২৬

ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর এটুআই-এর ৩৩ তম ল্যাব সম্পন্ন

ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর এটুআই-এর ৩৩ তম ল্যাব সম্পন্ন

৯ জানুয়ারী ২০২০ | ২২:২১ |    নিজস্ব প্রতিবেদক
  • ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর এটুআই-এর ৩৩ তম ল্যাব সম্পন্ন

ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর আয়োজনে আজ ৯ জানুয়ারি বৃহস্পতিবার  মাল্টিপারপাস হল রুমে সভা অনুস্টিত হয়।

অনু্ষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

অনু্ষ্ঠানে সভাপতিত্ব করেন কাজী রওশন আক্তার, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

অনু্ষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জুনাইদ আহ্‌মেদ পলক প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং  এন এম জিয়াউল আলম, সিনিয়র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন, জনাব মোঃ ইকবাল হোসেন, যুগ্ম-সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

আরও উপস্থিত ছিলেন ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ফারহানা এ. রহমান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, বেসিস ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরের প্রধানগণ।

মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব আহমেদ ওয়াজেদ-এর পরামর্শে “ডিজিটাল সরকার” গড়ার লক্ষ্যে মন্ত্রণালয়/বিভাগ ভিত্তিক ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের জন্য ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ২০১৮ সালে ডিজিটাল সার্ভিস বাস্তবায়নের জন্য “ডিজিটাল সার্ভিস রোডম্যাপ-২০২১” পরিকল্পনা প্রণয়ন করে। এরই ধারাবাহিকতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৪ থেকে আজ ৯ জানুয়ারি পর্যন্ত ৬দিন ব্যাপী “ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব” আয়োজন করে।

এই ল্যাবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন ৪টি দপ্তর/সংস্থা ৭টি গ্রুপে মোট ৩৬টি সিস্টেমের ডিজাইন (৬টি G2B , ৩০টি G2C সার্ভিস), প্রকিউরমেন্ট ও বাস্তবায়ন পরিকল্পনা সম্পন্ন করার লক্ষ্যে ডিজিটাল সার্ভিস সমূহ ডিজাইনের জন্য মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তরের ৫৪ জন কর্মকর্তা, ডিজিটাল সার্ভিস এনালিস্টসহ এটুআই এর মোট ১৭ জন এবং ১৮ জন সংশ্লিষ্ট সেবাগ্রহীতা অংশগ্রহন করেন।

ফরহাদ জাহিদ শেখ, চীফ ই-গভর্নেন্স স্ট্রেটেজিষ্ট, লীড ফোকাল, ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর জন্য এই ল্যাবে ডিজাইনকৃত ও পরিকল্পনাকৃত ডিজিটাল সার্ভিসগুলি সমন্বয় করে একটি সমন্বিত সিস্টেম বাস্তবায়নের লক্ষ্যে প্রেজেন্টেশনের মাধ্যমে “মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সমন্বিত ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম” এর প্রস্তাবনা উপস্থাপন করেন।

সমাপনী অনুষ্ঠানে প্রস্তাবিত “সমন্বিত ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম” মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।