banner

শেষ আপডেট ২৭ জানুয়ারী ২০২০,  ২০:৫৫  ||   সোমবার, ২৭ই জানুয়ারী ২০২০ ইং, ১৪ মাঘ ১৪২৬

নগরীতে প্রতি ৯০০ জন নাগরিকের বিপরীতে একজন পুলিশ— মো. মাহাবুবর রহমান

নগরীতে প্রতি ৯০০ জন নাগরিকের বিপরীতে একজন পুলিশ— মো. মাহাবুবর রহমান

১১ ডিসেম্বর ২০১৯ | ২১:০২ |    নিজস্ব প্রতিবেদক
  • নগরীতে প্রতি ৯০০ জন নাগরিকের বিপরীতে একজন পুলিশ— মো. মাহাবুবর রহমান

ক্রাইম প্রতিবেদকঃ চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়েছে। আজ বুধবার এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ আজ ৪১ বছরে পদার্পণ করেছে। শুরুতে প্রতি ৩০০ জন নগরবাসীর জন্য একজন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করলেও বর্তমানে প্রতি ৯০০ জন নাগরিকের জন্য একজন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করে। তবুও আমরা অপরাধ নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারছি।
সিএমপিতে দেড় বছর দায়িত্ব পালনকালে স্থানীয় রাজনৈতিক নেতাদের সহযোগিতা পেয়েছেন উল্লেখ করে মো. মাহাবুবর রহমান বলেন, দায়িত্ব পালনকালে রাজনৈতিক নেতাদের সহযোগিতা পেয়েছি। উনারা কেউ আমাদের কাজে অসহযোগিতা করেননি। অপরাধ নিয়ন্ত্রণে সহযোগিতা করেছেন।
অনুষ্ঠানে সিএমপির বিভিন্ন কার্যক্রম নিয়ে তৈরি করা ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
তিনি বলেন, ১৯৭৮ সালের ৩০ নভেম্বর ৩ হাজার ২৩৮ জন পুলিশ সদস্য ও ৬টি থানা নিয়ে যাত্রা শুরু করে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি)। বর্তমানে সিএমপিতে ১৬টি থানা ও প্রায় ৭ হাজার সদস্য রয়েছে।
আজ বুধবার বিকেল ৪টায় বেলুন উড়িয়ে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ অতিথিরা। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী, সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, ওয়াসিকা আয়শা খান, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, নগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহাবুবুল আলম, সিএমপির সাবেক কমিশনার আবদুল জলিল মন্ডল, সাবেক কমিশনার ও অতিরিক্ত আইজিপি ইকবাল বাহার, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি খোন্দকার গোলাম ফারুকসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
জানা গেছে, ১৯৭৮ সালের ৩০ নভেম্বর প্রতিষ্ঠালগ্নে সিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব পেয়েছিলেন এমএম শরীফ আলী। ১৯৮০ সালের ২৭ জুলাই পর্যন্ত  দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ সিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব পান মো. মাহাবুবর রহমান। ২০১৮ সালের ১২ জুন থেকে দায়িত্ব পালন করে আসছেন তিনি। এর আগে তিনি রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।