banner

শেষ আপডেট ১ অক্টোবর ২০২০,  ২২:৩৭  ||   বৃহষ্পতিবার, ১ অক্টোবর ২০২০ ইং, ১৬ আশ্বিন ১৪২৭

পর্যটনের অন্যতম সম্ভাবনার ক্ষেত্র চট্টগ্রামকে বাদ দিয়ে পর্যটন শিল্পের উন্নয়ন সম্ভব নয়

পর্যটনের অন্যতম সম্ভাবনার ক্ষেত্র চট্টগ্রামকে বাদ দিয়ে পর্যটন শিল্পের উন্নয়ন সম্ভব নয়

৮ ডিসেম্বর ২০১৯ | ২০:৪০ |    নিজস্ব প্রতিবেদক
  • পর্যটনের অন্যতম সম্ভাবনার ক্ষেত্র চট্টগ্রামকে বাদ দিয়ে পর্যটন শিল্পের উন্নয়ন সম্ভব নয়

ক্রাইম প্রতিবেদকঃ পর্যটনের অন্যতম সম্ভাবনার ক্ষেত্র চট্টগ্রামকে বাদ দিয়ে পর্যটন শিল্পের উন্নয়ন সম্ভব নয়। এখানকার ঐতিহ্যকে তুলে ধরতে হবে যেখানে চট্টগ্রামের নারী উদ্যোক্তারা ভূমিকা পালন করতে পারবেন। তাই লিঙ্গ বৈষম্যতা দূর করে নারীদের কাজগুলোকে চিহ্নিত করে পর্যটন শিল্পে সেগুলোকে সম্পৃক্ত করতে হবে। নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আয়োজিত ১৩তম আন্তর্জাতিক মহিলা এসএমই বাণিজ্য মেলায় অনুষ্ঠিত এক সেমিনারে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব ড. ভূবনচন্দ্র বিশ্বাস।

তিনি বলেন, ‘আগামী প্রজন্মকে ঝুঁকির মধ্যে রেখে নয়, পরিবেশবান্ধব পর্যটনের উন্নয়নই আমরা চাই। এজন্য সরকারের পদক্ষেপের পাশাপাশি ব্যক্তির ইতিবাচক মনোভাব, ব্যক্তিগত অংশগ্রহণ ও ব্যক্তিগত দৃঢ়তার সমন্বয় প্রয়োজন।
তিনি আরো বলেন, ‘টেকসই পর্যটন এমন একটি প্রক্রিয়া যা আজকের চাহিদা মেটাবে এবং ভবিষ্যতকে ক্ষতিগ্রস্ত করবে না। দেশের বৃহত্তম সেবা খাত পর্যটনের উন্নয়নকে টেকসই উন্নয়নের দিকে নিয়ে যেতে নারীদের অংশগ্রহণ অনিবার্য। নারীরা হাল ধরলে আমাদের পর্যটন শিল্প আরো এগিয়ে যাবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সাংসদ সাবিহা নাহার বেগম, এশিয়ান ইউনিভাসির্টি ফর উইম্যান এর রেজিস্টার ড. ডেবি ডোলেন্ড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শাখাওয়াত হোসেন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল এসোসিয়েশনের সভাপতি ও হোটেল আগ্রাবাদ’র সিইও এইচএম হাকিম আলী, চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, পরিচালক, সদস্যসহ বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের  কর্মকর্তাবৃন্দ।