banner

শেষ আপডেট ৩ ডিসেম্বর ২০১৯,  ২০:৪৭  ||   শনিবার, ৭ই ডিসেম্বর ২০১৯ ইং, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

পুরোনো ভবনের গ্যাস লাইন ও বিদ্যুৎ সংযোগ পরীক্ষা করা উচিত—শিক্ষা উপমন্ত্রী

পুরোনো ভবনের গ্যাস লাইন ও বিদ্যুৎ সংযোগ পরীক্ষা করা উচিত—শিক্ষা উপমন্ত্রী

১৯ নভেম্বর ২০১৯ | ২১:১৮ |    নিজস্ব প্রতিবেদক
  • পুরোনো ভবনের গ্যাস লাইন ও বিদ্যুৎ সংযোগ পরীক্ষা করা উচিত—শিক্ষা উপমন্ত্রী

ক্রাইম প্রতিবেদকঃ শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল লেছেন, দুর্ঘটনা ও প্রাণহানি এড়াতে নগরবাসীর ভবন নির্মাণের জন্য  চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের(সিডিএ) অনুমোদিত নকশা অনুযায়ী করতে হবে। নগরের পুরোনো ভবনগুলোর গ্যাস লাইন ও বিদ্যুৎ সংযোগ  পরীক্ষা করা উচিত বলে তিনি মন্তব্য করেন। একই সঙ্গে ভবনগুলো সিডিএর অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ করা হয়েছে কিনা তা খতিয়ে দেখা উচিত।
শিক্ষা উপমন্ত্রী গতকাল তাঁর নির্বাচনী এলাকা  চট্টগ্রাম -৯ আসনের পাথরঘাটা এলাকায় আলোচিত ভবনের দেয়াল ধসে গ্যাস লাইন বিস্ফোরণে আহত ও নিহত ব্যক্তিদের আর্থিক সহায়তা প্রদান ও ধসেপড়া ভবন পরিদর্শন শেষে এসব কথা বলেন। গত ১৭ নভেম্বর সকালে পাথরঘাটা বড়ুয়া ভবনের নিচতলায় বিস্ফোরনে নারী, শিশু, পথচারীও রিকশাচালকসহ ৭ জন নিহত হন এবং ৯ জন আহত হন।  এসময় তিনি নিহত প্রত্যেকের পরিবারকে ১ লাখ টাকা এবং আহতদের ২০ হাজার টাকা করে  অনুদান প্রদান করেন। প্রয়োজনে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকেও সাহায্য করা হবে বলে উপমন্ত্রী জানান ।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী এ দুর্ঘটনা, উদ্ধার ও আহতদের চিকিৎসার বিষয়ে খোঁজখবর রাখছেন। বিস্ফোরণের কারণ জানতে ইতোমধ্যে একাধিক তদন্ত টিম কাজ করছে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড তাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। সব প্রতিবেদন জমা হলে ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটন হবে এবং এধরণের ঘটনা প্রতিকারের উপায় বা সুপারিশ পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।