banner

শেষ আপডেট ৭ ডিসেম্বর ২০১৯,  ২১:১৮  ||   শনিবার, ৭ই ডিসেম্বর ২০১৯ ইং, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিকমানের এম্বুল্যান্স যুক্ত হল চমেক হাসপাতালে

আন্তর্জাতিকমানের এম্বুল্যান্স যুক্ত হল চমেক হাসপাতালে

১৩ নভেম্বর ২০১৯ | ২০:০৩ |    নিজস্ব প্রতিবেদক
  • আন্তর্জাতিকমানের এম্বুল্যান্স যুক্ত হল চমেক হাসপাতালে

ক্রাইম প্রতিবেদকঃ আন্তর্জাতিকমানের আইসিইউ, সিসিইউ সম্মিলিত এম্বুল্যান্স চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে যুক্ত হয়েছে। জরুরী মুহুর্তে ইমার্জেন্সী এবং ট্রমা ইমার্জেন্সী, কার্ডিয়াক রোগী, নিউরো সার্জারি যে কোনো ইমার্জেন্সী রোগীর জন্য ২৪ ঘন্টা এ এ্যাম্বুলেন্স সার্ভিস দিবে মেডিকেল কর্তৃপক্ষ। এ এম্বুল্যান্সে সাধারণ এবং বিশেষায়িত সব ধরণের সুযোগ সুবিধা রয়েছে। চমেক হাসপাতালে খাতা কলমে এম্বুল্যান্স থাকলেও ২টি ব্যবহারের উপযোগি। জরুরি মুমূর্ষু রোগী পরিবহনে নির্ভর করতে হতো বেসরকারি এম্বুল্যান্সের দিকে।গত কয়েকদিন আগে স্বাস্থ্য মন্ত্রণালয় চমেক হাসপাতাল কর্তৃপক্ষকে এই এম্বুল্যান্স প্রদান করে।
চমেক হাসপাতাল সূত্র জানা যায়, গত ৪ মাস আগে আইসিইউ যুক্ত এম্বুল্যান্সের জন্য আবেদন করেন হাসপাতাল কর্তপক্ষ । আবেদনের প্রেক্ষিতে ইতালি তৈরি ১ কোটি ৫০ লক্ষ ৪৪ হাজার টাকা মূল্যের একটি এম্বুল্যান্সে ক্রয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক আখতারুল ইসলাম বলেন, চট্টগ্রামে বিশেষায়িত সব ধরণের সুযোগ সুবিধা সম্মিলিত আইসিইউ, সিসিইউ যুক্ত কোনো ধরণের সরকারি এম্বুল্যান্স ছিলো না। বিশেষ করে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা অধিকাংশ রোগীদের আইসিইউ, সিসিইউ যুক্ত এম্বুল্যান্সের প্রয়োজন হয়। সে জন্য গত ৪ মাস আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আইসিইউ, সিসিইউ যুক্ত এম্বুল্যান্সের আবেদন করেছিলাম। আবেদনের প্রেক্ষিতে একটি এম্বুল্যান্স দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। কীভাবে এম্বুল্যান্সেটি চলবে, কোন ধরণের খরচ হাসপাতাল কর্তৃপক্ষ নিবে তা নির্ধারণ হয়নি। তবে জরুরি প্রয়োজনে যেকোনো মুহুর্তে এই এম্বুল্যান্স সেবা দিবে।