banner

শেষ আপডেট ৭ ডিসেম্বর ২০১৯,  ২১:১৮  ||   শনিবার, ৭ই ডিসেম্বর ২০১৯ ইং, ২৩ অগ্রহায়ণ ১৪২৬

বায়েজিদে পাহাড় কাটার দায়ে লাখ টাকা জরিমানা

বায়েজিদে পাহাড় কাটার দায়ে লাখ টাকা জরিমানা

১১ নভেম্বর ২০১৯ | ২০:০৩ |    নিজস্ব প্রতিবেদক
  • বায়েজিদে পাহাড় কাটার দায়ে লাখ টাকা জরিমানা

 ক্রাইম প্রতিবেদকঃ  বায়েজিদ বোস্তামী স্টারশিপ নামীয় এলাকায় অবৈধভাবে পাহাড় কেটে মাটির টপ সয়েল নষ্ট ও পরিবেশের ক্ষতিসাধন করার অপরাধে ছয় ব্যক্তিকে ৪ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক। আজ সোমবার শুনানির মাধ্যমে এ জরিমানা ধার্য্য করে পরিবেশ অধিদপ্তর। এসময় মাটির টপ সয়েল নষ্ট ও পরিবেশের ক্ষতিপূরণে নির্ধারিত জরিমানা পরিশোধের নির্দেশ প্রদান করা হয়।
জানা গেছে, বায়েজিদ থানাধীন পশ্চিম ষোলশহর মৌজার আওতাধীন স্টারশিপ কারখানার পিছনে রৌফাবাদ মিয়া পাহাড়টি রাত দিন সমানে কেটে ধংস করা হচ্ছে। প্রতিনিয়ত শতাধিক শ্রমিকের পাশাপাশি স্ক্যাভেটর দিয়েও কাটা হচ্ছে এ পাহাড়ের মাটি। এদিকে পাহাড় কাটার খবর পেয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মেট্রো অঞ্চলের কর্মকর্তারা পরিদর্শন করে পাহাড়কর্তনকারীদের অধিদপ্তরের কার্যালয়ে হাজির থাকার নির্দেশ দেয়া হয়।
সরেজমিনে দেখা গেছে, স্থানীয় সেলিম আমিরের নেতৃত্বে একটি সিন্ডিকেট এই পাহাড় কাটছে। জনৈক ফাতেমার ছেলের নিকট থেকে কথিত পাওয়ার নিয়ে সেলিম আমির উক্ত পাহাড় কেটে মাটি বিক্রি করা ছাড়াও খালি হওয়া জায়গায় আবাসিক প্লট করে তা বিক্রি করা হচ্ছে। তবে প্লট দেয়ার নামে স্থানীয়দের কাছে থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিলেও এখনো কাউকে প্লট বুঝিয়ে দিতে পারেনি।