banner

শেষ আপডেট ১৩ নভেম্বর ২০১৯,  ২০:০৭  ||   বুধবার, ১৩ই নভেম্বর ২০১৯ ইং, ২৯ কার্তিক ১৪২৬

বানৌজা ঈসাখানে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া

বানৌজা ঈসাখানে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া

৪ নভেম্বর ২০১৯ | ২১:১৪ |    নিজস্ব প্রতিবেদক
  • বানৌজা ঈসাখানে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া

ক্রাইম প্রতিবেদকঃ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে বিদ্যামান দ্বিপাক্ষিক সু-সম্পর্ক আরও উন্নত করার লক্ষে যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন এফ্লোট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত) শুরু হয়েছে।  এ উপলক্ষে আজ সোমবার ৪ নভেম্বর চট্টগ্রামস্থ বানৌজা ঈসাখানে ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস’ (এসএমডব্লিউটি) এর মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সহকারী নৌ-প্রধান (অপারেশা›স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ (টাস্ক ফোর্স-৭৩) রিয়ার এডমিরাল মারে টাইন্স উপস্থিত ছিলেন।
কমান্ডার বিএন রসধমব ফ্লিট এর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত মহড়াটি  দুটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে প্রথম পর্ব গত ২ থেকে ৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়। প্রাক-প্রশিক্ষণ মহড়ার আওতায় এতে বিভিন্ন প্রস্তুতি ও সম্বয় সভা অনুষ্ঠিত হয়। এছাড়া আজ থেকে ৭ নভেম্বর পর্যন্ত দ্বিতীয় পর্বে বিভিন্ন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হবে।
এছাড়া মহড়াটি দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করা সহ বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সম্পন্ন করা হবে।
নৌবাহিনী সূত্র জানায়, যৌথ এ প্রশিক্ষণ ও মহড়া বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও অন্যান্য উন্নত দেশের নৌবাহিনীর সাথে যুক্তরাষ্ট্র নৌবাহিনী বিভিন্ন সময়ে এ দ্বিপাক্ষিক মহড়াটি পরিচালনা করে থাকে। এছাড়া এটি যুগোপযোগী ও আধুনিক একটি নৌ প্রশিক্ষণ মহড়া।
এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি এয়ার ক্রাফট (পি-৮এ) সহ উল্লেখযোগ্য সংখ্যক নৌসদস্য অংশগ্রহণ করছে। একইভাবে বাংলাদেশ নৌবাহিনীরও উল্লেখযোগ্য সংখ্যক নৌসদস্যসহ বিশেষায়িত ফোর্স সোয়াডস্ এবং নেভাল এভিয়েশান এর সদস্যরা অংশগ্রহণ করছে।