banner

শেষ আপডেট ২৩ এপ্রিল ২০২০,  ১৪:০৬  ||   বুধবার, ২৭ই মে ২০২০ ইং, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

আগামীকাল শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা

আগামীকাল শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা

১ নভেম্বর ২০১৯ | ২০:০৫ |    নিজস্ব প্রতিবেদক
  • আগামীকাল শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা

বাংলাদেশের দুই হাজার ৯৮২টি কেন্দ্রে আগামীকাল শনিবার একযোগে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। প্রথম দিন সকাল ১০টায় জেএসসিতে বাংলা এবং জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা দেবে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী।

তার আগে সকাল ৯টায় কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবার ২৯ হাজার ২৬২ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা চলবে ১১ নভেম্বর পর্যন্ত।

আট সাধারণ বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে চার লাখ ৯৬৬ জন জেডিসি পরীক্ষা দেবে। পরীক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী।

২০১৮ সালে এ পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। সেই হিসাবে গত বারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৮ হাজার ৬৫১ জন। জেএসসিতে অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থীও এবার পরীক্ষায় বসছে।

আগের বছরের পরীক্ষায় এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য দুই লাখ ১১ হাজার ৩৩২ জন রয়েছে জেএসসিতে; জেডিসিতে রয়েছে ২১ হাজার ৯৭৮ জন পরীক্ষার্থী।

বিদেশের মোট ৯টি কেন্দ্রে এবার পরীক্ষায় বসছে ৪৫৪ জন শিক্ষার্থী।

পরীক্ষায় মোট সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সব বিষয়ের পরীক্ষা হবে সৃজনশীল প্রশ্নে।