banner

শেষ আপডেট ২২ অক্টোবর ২০১৯,  ২০:৪১  ||   মঙ্গলবার, ২২ই অক্টোবর ২০১৯ ইং, ৭ কার্তিক ১৪২৬

চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য নিয়ে কলকাতার হলদিয়া বন্দরে যাচ্ছে জাহাজ

চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য নিয়ে কলকাতার হলদিয়া বন্দরে যাচ্ছে জাহাজ

১৫ সেপ্টেম্বর ২০১৯ | ১৯:৫৪ |    নিজস্ব প্রতিবেদক
  • চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য নিয়ে কলকাতার হলদিয়া বন্দরে যাচ্ছে জাহাজ

ক্রাইম প্রতিবেদকঃ  চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য নিয়ে কলকাতার হলদিয়া বন্দরে যাওয়ার কথা রয়েছে একটি জাহাজ। ১৫৮ একক কনটেইনার পরিবহন ক্ষমতা সম্পন্ন উদয়ন এক্সপ্রেস নামের এই জাহাজ আজ রবিবার থেকে প্রথম ট্রিপ ভারতের কলকাতার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা রয়েছে। প্রতি ১৫ দিন অন্তর এ জাহাজ চলাচল করবে বলে জানা গেছে।
জানা গেছে, বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল চুক্তির আওতায় এবার নামছে উদয়ন এক্সপ্রেস। এর আগে এই রুটে নিপা পরিবহন, মেরিন ট্রাস্ট, নৌ কল্যাণ সংস্থা, এমএসটি শিপিং, করিমস শিপিংয়ের অধীনে জাহাজ চলাচলের পর এবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন ও সি গ্লোরী শিপিং যৌথ উদ্যোগে চালু করছে উদয়ন এক্সপ্রেস। জয়যাত্রা নামের এই ফিডার রুটটি চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি পণ্য নিয়ে যাবে কলকাতার হলদিয়া বন্দরে।
শিপিং সেক্টরের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৬ সালের মার্চ থেকে এ রুটে জাহাজ চলাচল শুরু হয়। বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল চুক্তির আওতায় ভারতের সাতটি বন্দরে যাতায়াতের অনুমোদন রয়েছে। এর মাধ্যমে ভারতের পূর্বাঞ্চলীয় বিভিন্ন বন্দর যেমন কলকাতা, হলদিয়া, বিশাখাপত্তম, কাকিন্দা, কৃষ্ণপত্তম প্রভৃতির সাথে চট্টগ্রাম, মংলা, নারায়নগঞ্জ ও পায়রা বন্দরের যোগাযোগ বাড়ছে। এতে সড়ক ও রেলপথে চাপ কমার পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যে গতিশীলতা বৃদ্ধি পাবে, সময় ও অর্থ সাশ্রয় হবে। পাশাপাশি কম গভীরতার এ জাহাজ  দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহেও বার্থিং নিতে পারবে। এ সুবিধা থেকেই চালু হয় উপকূলীয় নৌ রুট।
নতুন এই জাহাজ প্রসঙ্গে জানতে চাইলে সি গ্লোরী শিপিং এজেন্সি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন বলেন, ইতিপূর্বে যেসব কোম্পানি এই রুটে জাহাজ পরিচালনা করেছে আমরা তাদের চেয়ে ব্যতিক্রম। আমরা বাংলাদেশ সরকারের ফ্ল্যাগ ব্যবহার করা  জাহাজ পরিচালনা করবো। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) কনটেইনারবাহী একটি জাহাজ দিয়ে আমরা পরিবহন কার্যক্রম শুরু করছি।
তিনি আরো বলেন, এই ফিডার রুটের নাম দেয়া হয়েছে জয়যাত্রা এবং যে জাহাজটি চলাচল করবে এর নাম উদয়ন এক্সপ্রেস। প্রাথমিকভাবে একটি জাহাজ দিয়ে আমরা এই রুটে পণ্য পরিবহন শুরু করলেও আগামীতে জাহাজ আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে।