banner

শেষ আপডেট ১৮ নভেম্বর ২০১৯,  ২১:৩৭  ||   সোমবার, ১৮ই নভেম্বর ২০১৯ ইং, ৪ অগ্রহায়ণ ১৪২৬

ভারতে বর্ষীয়ান বিজেপি নেতা অরুণ জেটলির প্রয়াণ

ভারতে বর্ষীয়ান বিজেপি নেতা অরুণ জেটলির প্রয়াণ

২৪ অগাস্ট ২০১৯ | ১৬:১৮ |    নিজস্ব প্রতিবেদক
  • ভারতে বর্ষীয়ান বিজেপি নেতা অরুণ জেটলির প্রয়াণ
 আন্তর্জাতিক ডেস্ক: না ফেরার দেশে পাড়ি জমালেন প্রতিবেশি রাষ্ট্র ভারতের বর্ষীয়ান রাজনৈতিক ব্যক্তিত্ব ও ক্ষমতাসীন বিজেপি সরকারের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।
ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, শারীরিকভাবে গুরুতর অসুস্থ অবস্থায় দিল্লির এইমসে (AIIMS Hospital) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এই বর্ষীয়ান বিজেপি নেতা। অবশেষে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চালিয়ে যাওয়া লড়াইয়ে ক্ষান্ত দিলেন তিনি, মৃত্যুর অস্তাচলে হারিয়ে গেলেন দেশটির রাজনৈতিক অঙ্গণের এই আলোকিত দিবাকর।
মাত্র অল্প কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন ভারতের ক্ষমতাসীন এই রাজনৈতিক দলটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সেই শোক না কাটতেই এবার প্রয়াত হলেন দলটির আরেক বর্ষীয়ান নেতা- অরুণ জেটলি।
এইমস হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রকাশিত সংবাদে বলা হয়, ২০১৪ সালে ডায়বেটিকসজনিত কারণে শরীরে জমা অতিরিক্ত মেদ অপসারণে বড় ধরনের অস্ত্রপোচার করানো হয় তার। এর চার বছর পর, ২০১৮ সালে জটিল কিডনী রোগে আক্রান্ত হলে, কিডনী প্রতিস্থাপন করা হয় অরুণ জেটলির দেহে। চিকিৎসকদের মতে, এরপর থেকেই ক্রমাগত শারীরিকভাবে রোগাক্রান্ত ও ক্রমেই দুর্বল হয়ে পড়োতে সুরু করেন তিনি।
এই পরিস্থিতির মাঝেই শারীরিক পরিস্থিতির অবনতি হলে, গত ৯ আগস্ট দিল্লির এইমস হাসপাতলে তাকে ভর্তি করা হয়। কিন্তু তার অবস্থার অবনতির কারনে শেষদিকে হাসপাতালের আইসিইউতেই চিকিৎসদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয় অরুণ জেটলিকে। সেখানে কৃত্রিম পদ্ধতিতে তার শাস-প্রশ্বাস সচল রাখা হয়। শেষ পর্যন্ত আজ (শনিবার) ৬৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের এই আলোচিত রাজনৈতিক নেতা।
ভারত সরকারের সাবেক অর্থমন্ত্রী ও বিজেপি’র অন্যতম বর্ষীয়ান রাজনৈতিক নেতা অরুণ জেটলির মৃত্যুতে দেশটির রাজনৈতিক প্রেক্ষাপটে নেমে এসেছে শোকের ছায়া।