banner

শেষ আপডেট ১৫ সেপ্টেম্বর ২০১৯,  ২২:১৭  ||   সোমবার, ১৬ই সেপ্টেম্বর ২০১৯ ইং, ১ আশ্বিন ১৪২৬

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

৯ অগাস্ট ২০১৯ | ২১:২৫ |    নিজস্ব প্রতিবেদক
  • পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

এবারের পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আগামীকাল শনিবার পালিত হবে পবিত্র হজ। এটি ইসলামের অন্যতম স্তম্ভ। এবার ২০ লাখের বেশি মুসলিম হজ পালন করছেন।

হাজিরা এখন মিনায় অবস্থান করছেন। তারা শুক্রবার সকালে পবিত্র মক্কা থেকে মিনায় পৌঁছেছেন। সৃষ্টিকর্তার আনুগত্য ও পাপমুক্তির আশায় আজ সারাদিন তাঁবুর নগরী মিনায় অবস্থান করে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় ও ইবাদত বন্দেগিতে মশগুল থাকবেন আল্লাহর মেহমানরা।

মিনা থেকে শনিবার ভোরে হাজিরা পৌঁছবেন হজের মূল অনুষ্ঠানস্থল আরাফাতের ময়দানে। সেখানে ফজরের নামাজের সময় থেকে সন্ধ্যা পর্যন্ত হাজিরা থাকবেন।

আরাফাতের ময়দানে হজের মূল খুতবা এবং জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফায় গিয়ে আবারো মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন হাজিরা।

ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন। মিনায় এসে জামারায়ে আকাবায় (বড় শয়তানকে) কঙ্কর বা ছোট পাথর মারা, কোরবানি ও মাথা মুড়িয়ে বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন।

হজের আনুষ্ঠানিকতা শেষে যারা আগে মদিনায় যাননি তারা মদিনায় যাবেন। সেখানে হাজিরা সাধারণত ৪০ ওয়াক্ত নামাজ আদায় করেন। পরে শুরু হবে হাজিদের দেশে ফেরার পালা।

বাংলাদেশসহ বিশ্বের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান এবার হজ পালন করছেন। বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজারের কিছু বেশি মুসলিম হজ পালনে গেছেন।