banner

শেষ আপডেট ১৫ সেপ্টেম্বর ২০১৯,  ২২:১৭  ||   সোমবার, ১৬ই সেপ্টেম্বর ২০১৯ ইং, ১ আশ্বিন ১৪২৬

ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-রোনালদো, নেই নেইমার

ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-রোনালদো, নেই নেইমার

৩১ জুলাই ২০১৯ | ২২:০৫ |    নিজস্ব প্রতিবেদক
  • ফিফা বর্ষসেরার তালিকায় মেসি-রোনালদো, নেই নেইমার

‘ফিফা বর্ষসেরা’ ফুটবলারদের ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। শীর্ষ ১০ জনের তালিকায় মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোর নাম থাকলেও জায়গা হয়নি নেইমারের।

ফিফার অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এক টুইটে সেরা ১০ পুরুষ ফুটবলারের তালিকা প্রকাশ করেছে। তালিকায় স্থান পেয়েছেন- লিওনেল মেসি, রোনালদো, ফ্রাঙ্কি ডি জং, ম্যাথিয়াস ডি লিট, ইডেন হ্যাজার্ড, হ্যারি কেইন, সাদিও মানে, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ ও ভার্জিল ভ্যান ডাইক।

সেরা নারী ফুটবলারদের তালিকায় আছেন- লুসি ব্রোঞ্জ (ইংল্যান্ড), জুলি এর্তজ (ইউএসএ), ক্যারোলিন গ্রাহাম হানসেন (নরওয়ে), স্যাম কের (অস্ট্রেলিয়া), অ্যালেক্স মরগান (ইউএসএ), এলেন হোয়াইট (ইংল্যান্ড), অ্যাডা হেগেরবার্গ (নরওয়ে), অ্যামান্দাইন হেনরি (ফ্রান্স), রোজ লাভেলে (ইউএসএ), ভিভিয়ানে মিয়েডেমা (নেদারল্যান্ডস), মেগান র‍্যাপিনোয়ে (ইউএসএ), ওয়েন্দি রেনার্ড (ফ্রান্স)।

বর্ষসেরা ১০ কোচের তালিকায় আছেন- জামেল বেলমাদি (আলজেরিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স), মার্সেলো গায়ার্দো (রিভার প্লেট), রিকার্দো গারেসা (পেরু), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), মাওরিসিও পচেত্তিনো (টটেনহ্যাম), ফের্নান্দো সান্তোস (পর্তুগাল), এরিক টেন হ্যাগ (আয়াক্স) ও তিতে (ব্রাজিল)।

২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের ১৯ জুলাই পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্সের ভিত্তিতে এই তালিকা তৈরি করেছেন ফুটবল বিশেষজ্ঞদের বিশেষ প্যানেল। এখান থেকে সেরা তিন বেছে নিতে ভোটগ্রহণ শুরু হচ্ছে এখন থেকেই। ক্রীড়া সাংবাদিক, জাতীয় দলের কোচ এবং অধিনায়কদের পাশাপাশি ভোট দিতে পারবেন সমর্থকরাও। এরপর তিন বর্ষসেরা- সেরা কোচ, সেরা পুরুষ ফুটবলার ও সেরা নারী ফুটবলারের নাম ঘোষণা করা হবে ২৩ সেপ্টেম্বর।