banner

শেষ আপডেট ১৭ জুলাই ২০১৯,  ১০:৩৪  ||   বুধবার, ১৭ই জুলাই ২০১৯ ইং, ২ শ্রাবণ ১৪২৬

নগরীতে ম্যুরালে উন্নয়নের গল্প ‘সমৃদ্ধির বাংলাদেশ’

নগরীতে ম্যুরালে উন্নয়নের গল্প ‘সমৃদ্ধির বাংলাদেশ’

২৯ জুন ২০১৯ | ২০:৪৮ |    নিজস্ব প্রতিবেদক
  • নগরীতে ম্যুরালে উন্নয়নের গল্প ‘সমৃদ্ধির বাংলাদেশ’

প্রেস বিজ্ঞপ্তিঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন সরকার দেশের অর্থনীতি, অবকাঠামো এবং স্থিতিশীলতার জন্য বাস্তবায়ন করছে নানা উন্নয়ন প্রকল্প। এরমধ্য দিয়ে প্রতিনিয়ত সমৃদ্ধ হচ্ছে সোনার বাংলা। সাধারণ মানুষের কাছে চলমান এ উন্নয়নের গল্প তুলে ধরতে ভিন্নধর্মী ম্যুরাল স্থাপন করা হয়েছে নগরীর জেলা পরিষদের বিপরীত দেয়ালে। লালদীঘি থেকে কোতোয়ালী পর্যন্ত স্থাপিত এ শিল্পকর্মের শিরোনামও ‘সমৃদ্ধির বাংলাদেশ’। গত শুক্রবার দুপরে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন এ ম্যুরালের উদ্বোধন করেন। চট্টগ্রাম জেলা পরিষদের অর্থায়নে ম্যুরালটির পরিকল্পনা ও বাস্তবায়ন করেছেন আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী।
স্থাপিত ম্যুরালের প্রথম প্রতিকৃতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। ম্যুরালটির উপরে লেখা বঙ্গবন্ধুর উক্তি ‘আমি তোমাদের স্বাধীনতা দিলাম, তোমরা এটাকে রক্ষা করো।’ ম্যুরালের শিল্পী শ্রীকান্ত আচার্য বলেন, ‘এই ছবিটা আগে আর কোথাও করা হয়নি। জাতির জনকের হাসোজ্জ্বল মুখ যেন বাংলাদেশের সমৃদ্ধিরই প্রতিছবি।’
সর্বশেষ প্যানেলে ফুটিয়ে তোলা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি। মমতাময়ী প্রধানমন্ত্রীর তুলে ধরা হাত যেন দেশ ও জনগণের প্রতি তার দায়বদ্ধতা ও ভালবাসার প্রতীকী চিত্ররূপ। প্রতিকৃতিটির উপরে লেখা রয়েছে ‘নিম্ন আয়ের দেশ থেকে বেরিয়ে এসেছে বাংলাদেশ। আমরা এখন নিম্ন মধ্যম আয়ের দেশ, তিন বছরের মধ্যে ইনশা আল্লাহ্ উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হবো’। এদিকে মুর‌্যালের দ্বিতীয় প্যানেলটিতে আছে একটি কিশোরের জাতীয় পতাকা হাতে এগিয়ে যাওয়ার দৃশ্য। এ যেন, বঙ্গবন্ধু যে স্বাধীন দেশ আমাদের দিয়েছেন সেই দেশের অহংকারের প্রতীক লাল সবুজের পতাকা যেন গর্বের সাথে বয়ে নিয়ে যাওয়া প্রজন্ম থেকে প্রজন্ম।
উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, এ সড়কটির (ম্যুরাল স্থাপন করা দেয়াল সংলগ্ন) ফুটপাত ছিল ভবঘুরেদের আড্ডা খানা ও মলমূত্র ত্যাগের স্থান। এই ফুটপাত দিয়ে মানুষের হাঁটাচলা খুবই দুষ্কর ছিল। সিটি কর্পোরেশন এ ফুটপাতকে জন চলাচলে উপযুক্ত ও সৌন্দর্য্য বৃদ্ধি করার লক্ষ্যে কাজ শুরু করে। যার ফলশ্রুতিতে সমৃদ্ধ বাংলাদেশ প্রকল্পটি বাস্তবায়ন।
ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রতন আচার্য, মোহাম্মদ মিয়া, মোসলেম উদ্দিন আহমদ, নুরুল আমিন মিয়া, খোরশেদ আলম প্রমূখ।