banner

শেষ আপডেট ১৭ জুলাই ২০১৯,  ১৯:৪৩  ||   বুধবার, ১৭ই জুলাই ২০১৯ ইং, ২ শ্রাবণ ১৪২৬

পশ্চিমবঙ্গে মমতা কোনঠাসা: তৃণমূলনেতাদের মেদভূরি কমানোর নির্দেশ নেত্রীর

পশ্চিমবঙ্গে মমতা কোনঠাসা: তৃণমূলনেতাদের মেদভূরি কমানোর নির্দেশ নেত্রীর

২৯ জুন ২০১৯ | ১৩:২৯ |    নিজস্ব প্রতিবেদক
  • পশ্চিমবঙ্গে মমতা কোনঠাসা: তৃণমূলনেতাদের মেদভূরি কমানোর নির্দেশ নেত্রীর

গত আট বছর সরকারে থেকে দলে যে ‘প্রশাসনিক মেদভূরি’ জমেছে, এ বার তা ঝরিয়ে ফেলা জরুরি বলে মনে করছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলকে তাঁর নির্দেশ, ‘‘১৯৯৮ সালে দল তৈরির সময় আমাদের সঙ্গে না ছিল পুলিশ, না ছিল প্রশাসন। তখন যে ভাবে মানুষকে সঙ্গে নিয়ে আন্দোলন করে আমরা এগিয়েছিলাম, এখনও ঠিক সে ভাবেই পুলিশের উপর ভরসা না করে আমাদের নিজেদেরই নতুন করে ঝাঁপিয়ে পড়তে হবে।’’করছে

বিরোধী ভাবমূর্তি মমতাকে সবসময় এগিয়ে দিয়েছে। আবার ক্ষমতায় আসার কয়েক বছরের মধ্যেই তাঁর দলে দুর্নীতি-দাদাগিরি-তোলাবাজি সহ নানা অভিযোগ ক্রমাগত গুরতর হয়ে উঠছে। বেআইনি অর্থলগ্নি সংস্থার কেলেঙ্কারির মতো বিভিন্ন গুরুতর অভিযোগে সিবিআই তদন্ত করছে দলের উপরতলার অনেক নেতা-মন্ত্রীর বিরুদ্ধে। লোকসভা ভোটে তৃণমূল ধাক্কা খাওয়ার পরে দলের নেতা-মন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন স্তরে দলীয় প্রতিনিধিদের জীবনযাপনের মান বদলে যাওয়া, জনসংযোগ-বিচ্ছিন্ন হওয়া, ঔদ্ধত্য ইত্যাদি লক্ষণ সামনে আসতে শুরু করেছে।

সম্প্রতি মুখ্যমন্ত্রী নিজে তোলাবাজির টাকা ফেরতের কথা বলায় আগুনে ঘি পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। এ সবই যে ‘ক্ষমতা’ ভোগের পরিণাম, সেই অভিযোগও উঠছে শাসক দলের বিরুদ্ধে।

 তাই তাঁর বিরোধী নেত্রীর ভাবমূর্তি আবার ফিরিয়ে এনে দলকে ‘কালিমামুক্ত’ করে মমতা আগামী বিধানসভা ভোটের লড়াইয়ে নামতে চান বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকের ধারণা। তাঁর এ দিনের নির্দেশ তারই প্রতিফলন বলে ওই পর্যবেক্ষকরা মনে করেন।

এ ক্ষেত্রে আরও একটি তাৎপর্যপূর্ণ বিষয় হল, মমতার সঙ্গে ভোট-কুশলী প্রশান্ত কিশোরের একাধিক বৈঠক। গত শুক্রবার তৃণমূল ভবনে পশ্চিম মেদিনীপুরের দলীয় নেতা-কর্মীদের সঙ্গে যে বৈঠকে মমতা পুরনো ভাবমূর্তিতে ফিরে যাওয়ার নির্দেশ দেন, সেখানেও ওই ভোট-কুশলী প্রশান্ত উপস্থিত ছিলেন। দলের বৈঠকে প্রশান্তর উপস্থিতি নজর কেড়েছে। নবান্নে তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর দু’বারের বৈঠকের মতো এ দিন তৃণমূল ভবনেও তাঁকে সঙ্গে করে নিয়ে যান সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠকের পরে মমতার গাড়িতে ফেরেন অভিষেক ও প্রশান্ত। অনেকের ধারণা, মমতার এ দিনের নির্দেশের পিছনে প্রশান্তের পরামর্শ থাকতে পারে।সূত্রঃ আনন্দবাজার