banner

শেষ আপডেট ২০ অক্টোবর ২০১৯,  ২১:১৬  ||   রবিবার, ২০ই অক্টোবর ২০১৯ ইং, ৫ কার্তিক ১৪২৬

এই অঞ্চলে জনগোষ্ঠীদের মান উন্নয়নে সরকার বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছে–শিক্ষা মন্ত্রী

এই অঞ্চলে জনগোষ্ঠীদের মান উন্নয়নে সরকার বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছে–শিক্ষা মন্ত্রী

২২ মে ২০১৯ | ২২:২৭ |    নিজস্ব প্রতিবেদক
  • এই অঞ্চলে জনগোষ্ঠীদের মান উন্নয়নে সরকার বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছে–শিক্ষা মন্ত্রী

বান্দরবান প্রতিনিধিঃ “শিক্ষার জন্য আলো সোলার চালিত মাল্টিমিডিয়া ক্লাস রুম”এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিদ্যুৎবিহীন ৭টি শিক্ষা প্রতিষ্ঠানকে সোলার মাল্টিমিডিয়া সেট বিতরণ করা হয়েছে। বান্দরবান পার্বত্য জেলায় শিক্ষা প্রতিষ্ঠান সমুহকে আধুনিক শিক্ষা থেকে যেন বঞ্চিত না হয় এবং শিক্ষার মান বৃদ্ধির লক্ষে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।আজ ২২ মে বুধবার  বিকালে বান্দরবান অরুণ সারকী টাউন হলে শিক্ষা মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও এটুআই এর আয়োজনে এই বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ড. দীপু মনি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।  সভাপতিত্ব করেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈ হ্লা। অনুষ্ঠানটি পরিচালনায় সহযোগিতা করেছে বান্দরবান জেলা প্রশাসক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  শিক্ষা মন্ত্রণালয়ে সিনিয়র সচিব সোহারব হোসেন,  পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে (অতিরিক্ত সচিব) মোসবাহুল ইসলাম সচিব, বান্দরবান জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, বান্দরবান পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদারসহ উপজেলা ইউএনও, উপজেলা চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও সরকারি কর্মকর্তাসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেন, পার্বত্য চট্টগ্রামে সামগ্রিক উন্নয়নের জন্য ১৯৭৩ সালে একটি আলাদা বোর্ড গঠনে নির্দেশ দিয়েছিলেন। এই অঞ্চলে জনগোষ্ঠীদের মান উন্নয়নের সরকার বহুমুখি পদক্ষেপ গ্রহণ করেছে। পার্বত্য অঞ্চলে সার্বিক উন্নয়নের জন্য সপ্তম ও পঞ্চম বার্ষিক উন্নয়ন রয়েছে তাতে উন্নয়নের কৌশল ও অগ্রধিকার নির্মাণের মাধ্যমে বিভিন্ন মেয়াদে উন্নয়ন কর্মসূচী হাতে নিয়েছে।

দুর্গম পার্বত্য এলাকায় নতুন বিদ্যালয় স্থাপন এবং সংস্কারের মাধ্যমে বিশ হাজারের বেশি শিশুর লেখাপড়ার সুযোগ সৃস্টি হয়েছে। পার্বত্য এলাকায় যেন কোনভাবে একজন শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়। আশা করছি এখন আর শিক্ষক সংকট থাকবে না। অতি শীঘ্রই এর সমাধান করতে যাচ্ছি।

অনুষ্ঠান শেষে বান্দরবান সদর ভাগ্যকুল নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, লামা হারগাজা নিম্মমাধ্যমিক বিদ্যালয়,  আলীকদম সনে মেরিন চর পাড়া নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, নাইক্ষ্যংছড়ি সোনাই ছড়ি নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, থানচি রেমাক্রী নিম্ম মাধ্যমিক বিদ্যালয়, রোয়াংছড়ি নিম্ম মাধ্যমিক বিদ্যালয় ও রুমা কানন রেসিডেন্সিয়াল নিম্ম মাধ্যমিক বিদ্যালয়সহ ৭টি বিদুৎ বিহীন শিক্ষা প্রতিষ্ঠানকে  সোলার মাল্টিমিডিয়া সেট বিতরণ করা হয়।

 

 

 

-সিভয়েস/এসএ