banner

শেষ আপডেট ২১ সেপ্টেম্বর ২০১৯,  ২৩:১৫  ||   রবিবার, ২২ই সেপ্টেম্বর ২০১৯ ইং, ৭ আশ্বিন ১৪২৬

চিটাগাং চেম্বারে মাহবুবুল আলম সভাপতি, ওমর হাজ্জাজ সিনিয়র সহ-সভাপতি ও তরফদার মোঃ রুহুল আমিন সহ-সভাপতি পদে নির্বাচিত

চিটাগাং চেম্বারে মাহবুবুল আলম সভাপতি, ওমর হাজ্জাজ সিনিয়র সহ-সভাপতি ও তরফদার মোঃ রুহুল আমিন সহ-সভাপতি পদে নির্বাচিত

২০ মে ২০১৯ | ২০:১৩ |    নিজস্ব প্রতিবেদক
  • চিটাগাং চেম্বারে মাহবুবুল আলম সভাপতি, ওমর হাজ্জাজ সিনিয়র সহ-সভাপতি ও তরফদার মোঃ রুহুল আমিন সহ-সভাপতি পদে নির্বাচিত

ক্রাইম প্রতিবেদকঃ দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র ২০১৯-২০২০ এবং ২০২০-২০২১ মেয়াদের সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচনের লক্ষ্যে নির্বাচন বোর্ড’র তত্ত্বাবধানে চেম্বারের নবনির্বাচিত বোর্ড অব ডাইরেক্টর্স’র এক সভা আজ ২০ মে নির্বাচন কমিশনের চেয়্যারম্যান শাহজাদা ফৌজুল মবিন খান’র সভাপতিত্বে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় নির্বাচন বোর্ডের তত্ত্বাবধানে এ.কে.এম. আক্তার হোসেন’র পরিচালনায় সভাপতিমন্ডলীর নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সর্বসম্মতিক্রমে মাহবুবুল আলম সভাপতি, ওমর হাজ্জাজ সিনিয়র সহ-সভাপতি ও তরফদার মোঃ রুহুল আমিন সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, পরিচালক নির্বাচনের লক্ষ্যে গত ২১ মার্চ ঘোষিত তফশীল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের নির্ধারিত সময়সীমা গত ৫ মে বেলা ১টায় শেষ হয়।

এই সময়ের মধ্যে অর্ডিনারীর ক্যাটাগরীতে ১২টি পদের বিপরীতে ১৪ জন প্রার্থী, এসোসিয়েট গ্রুপে ৬ টির বিপরীতে ৬ জন, টাউন এসোসিয়েশন গ্রুপে ৩টি পদের বিপরীতে ৩ জন এবং ট্রেড গ্রুপে ৩টি পদের বিপরীতে ৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন যা যাচাই-বাছাইয়ের পর নির্বাচন কমিশন কর্তৃক বৈধ বলে গৃহীত হয়।

পরবর্তীতে ১৯ মে মনোনয়ন প্রত্যাহারে শেষ দিনে অর্ডিনারী ক্যাটাগরীতে ২ জন তাদের প্রার্থীতা প্রত্যাহার করায় নির্বাচন বোর্ড অবশিষ্ট প্রার্থীবৃন্দকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন।
নব-নির্বাচিত সভাপতি মাহবুবুল আলম সিআইপি’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ
মাহবুবুল আলম সিআইপি চতুর্থ বারের মতো দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি নির্বাচিত হয়েছেন। এম. আলম গ্রুপ’র চেয়ারম্যান মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা ব্যবসায়ী ও বিশিষ্ট সমাজ সেবক মরহুম নুরুল আলম’র জ্যেষ্ঠ সন্তান। মাহবুবুল আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন এবং অধ্যয়নকালে চাকসু’র সমাজ কল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

শিক্ষা জীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানীসহ বহুমূখী ব্যবসায় নিজেকে সম্পৃক্ত করে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন এবং খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন’র সভাপতির পদ অলংকৃত করছেন। মাহবুবুল আলম ২০০২-২০০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-২০০৬ মেয়াদে ২য় বারের মত চিটাগাং চেম্বার পরিচালক, ২০০৭-২০০৮ মেয়াদে সহ-সভাপতি, ২০১১-২০১২ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি, ২০১৩-২০১৪, ২০১৫-২০১৬ এবং ২০১৭-২০১৯ মেয়াদে সভাপতি হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

তিনি বর্তমানে সার্ক চেম্বারের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী দপ্তর সংশ্লিষ্ট বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলাপমেন্ট (বিল্ড)’র ট্রাস্টি চেয়ারম্যান, এফবিসিসিআই’র প্রাক্তন সহ-সভাপতি ও পরিচালক, চেম্বার কর্তৃক মনোনীত সিডিএ’র সদস্য এবং মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটির গভর্ণিং বোর্ডের সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক। মাহবুবুল আলম ক্রাউন স্টীল লিঃ, এম. আলম গ্যাস স্টেশন লিঃ এবং আনোয়ারা আলম ফাউন্ডেশন’র চেয়ারম্যান।

এছাড়া তিনি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড’র ভাইস চেয়ারম্যান, সার্জিস্কোপ হসপিটাল লিঃ’র ম্যানেজিং কমিটির চেয়ারম্যান, ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর চেয়ারম্যান, এ্যাকুয়া ফুডস লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক। সমাজসেবী ও বিদোৎসাহী মাহবুবুল আলম দালাইনগর হাই স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান, এনায়েত বাজার মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ ও গহিরা আলিয়া মাদ্রাসার গভর্ণিং বডির ভাইস চেয়ারম্যানসহ অসংখ্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছেন।
নব-নির্বাচিত সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ
ব্লু এনার্জি লিঃর ব্যবস্থাপনা পরিচালক, রিলায়েন্স এসেট্স্ এন্ড ডেভেলাপমেন্টস (বিডি) লিমিটেড পরিচালক, গ্লোব শিপইয়ার্ড’র ম্যানেজিং পার্টনার ও চট্টগ্রাম আবাহনী লিঃ’র পরিচালক ওমর হাজ্জাজ সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৯২ সালে চট্টগ্রাম জেলার বন্দর থানার গোসাইলডাঙ্গাস্থ এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. এ. লতিফ’র ৩য় সন্তান। ওমর হাজ্জাজ মালয়েশিয়া সানওয়ে ইউনিভার্সিটি থেকে বি. এ. অনার্স ডিগ্রী লাভ করেন। তিনি ২০১৭-২০১৯ মেয়াদে চিটাগাং চেম্বারের পরিচালক হিসেবেও অত্যন্ত সফলতার সহিত দায়িত্ব পালন করেছিলেন।
নব-নির্বাচিত সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন’র সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তঃ
দেশের অন্যতম শীর্ষ স্থানীয় ব্যবসায়ী, সাইফ পাওয়ারটেক লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ রুহুল আমিন সহ-সভাপতি নির্বাচিত হয়েছে।

প্রসংগক্রমে উল্লেখ্য যে, তরফদার মোঃ রুহুল আমিন যশোরের কোতোয়ালী থানার ফতেহপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করেন। তিনি চিটাগাং চেম্বারের ২০১৭-২০১৯ মেয়াদে ডাইরেক্টর হিসেবেও সফলভাবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ই-ইঞ্জিনিয়ারিং লিঃ, সাইফ প্লাষ্টিক এন্ড পলিমার ইন্ডাষ্ট্রিজ লিঃ, সাইফ পোর্ট হোল্ডিংস লিঃ, সাইফ ইলেক্ট্রিক্যাল ম্যানুফেকচারিং লিঃ, ম্যাক্সন পাওয়ার লিঃ, সাইফ গ্লোবাল স্পোর্টস লিঃ ও ব্লু-লাইন কমিউনিকেশন্স লিঃ’র চেয়ারম্যান এবং সাইফ পোল্ট্রি ফার্মস’র স্বত্বাধিকারী।

এছাড়া তিনি চট্টগ্রাম আবাহনী লিঃ’র পরিচালক ও চট্টগ্রাম ফুটবল কমিটির চেয়ারম্যান, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা ফুটবল কমিটি ও সাইফ স্পোর্টিং ক্লাব লিঃ’র সভাপতি, বাংলাদেশ সুইমিং ফেডারেশন ও বাংলাদেশ চেস্ট ফেডারেশন’র সহ-সভাপতি, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশন’র মহাসচিব হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।
এ প্রসংগে উল্লেখ্য, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত অন্যান্য পরিচালকবৃন্দ হচ্ছেন-জে.এ. পরিবহন’র স্বত্বাধিকারী সৈয়দ জামাল আহমেদ, দি চিটাগাং টেক্সটাইল মিলস্ লিঃ’র চেয়ারম্যান সালাহ্উদ্দীন কাসেম খান, সিলভার ট্রেডিং কোম্পানী’র স্বত্বাধিকারী এ.কে.এম. আক্তার হোসেন, চৌধুরী ট্রেড ইন্টারন্যাশনাল’র স্বত্বাধিকারী মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), ইন্ডিপেন্ডেন্ট এ্যাপারেলস লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক এস.এম. আবু তৈয়ব, সাফায়েত এন্টারপ্রাইজ’র স্বত্বাধিকারী মোহাম্মদ জহুরুল আলম, জাভেদ স্টীল মিলস্ লিঃ’র পরিচালক আনিসুজ্জামান চৌধুরী, সাব্বির ট্রেডিং’র স্বত্বাধিকারী ছৈয়দ ছগীর আহমদ, আরএসবি ইন্ডাষ্ট্রিয়াল লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন শেখর দাশ, স্মার্ট জিন্স লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান, গোল্ডেন কন্টেইনার্স লিঃ’র পরিচালক বেনাজির চৌধুরী (নিশান), কেএসআরএম স্টীল প্ল্যান্ট লিঃ’র পরিচালক মোঃ শাহরিয়ার জাহান, ম্যাফ সুজ লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক হাসনাত মোঃ আবু ওবাইদা, কবির এন্টারপ্রাইজ’র স্বত্বাধিকারী মোঃ আবদুল মান্নান সোহেল, ক্লিফটন কটন মিলস লিঃ ব্যবস্থাপনা পরিচালক মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী, পাওয়ার বাংলা কর্পোরেশন’র স্বত্বাধিকারী নাজমুল করিম চৌধুরী শারুন, প্যাসিফিক জিন্স লিঃ’র পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, রিজেন্ট টেক্সটাইল মিলস লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক সালমান হাবীব, শাওন শিপিং লাইন্স’র স্বত্বাধিকারী তাজমীম মোস্তফা চৌধুরী, ফ্যাশন ওয়াচ লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক সাকিফ আহমেদ সালাম ও শাহজাদা এন্টারপ্রাইজ’র স্বত্বাধিকারী শাহজাদা মোঃ ফৌজুল আলেফ খান।