banner

শেষ আপডেট ২৫ জুন ২০১৯,  ২৩:১৬  ||   বুধবার, ২৬ই জুন ২০১৯ ইং, ১২ আষাঢ় ১৪২৬

হাইকোর্টের রুল জারি : জেলা সমাজসেবা কর্মকতা ও মহাপরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

হাইকোর্টের রুল জারি : জেলা সমাজসেবা কর্মকতা ও মহাপরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

১৯ মে ২০১৯ | ২২:৩২ |    নিজস্ব প্রতিবেদক
  • হাইকোর্টের রুল জারি : জেলা সমাজসেবা কর্মকতা ও মহাপরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

ক্রাইম প্রতিবেদকঃ চট্টগ্রাম প্রেসক্লাবের বিরুদ্ধে আনা অর্থিক অনিয়ম এবং সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন লংঘনের বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ বাস্তবায়ন না করায় জেলা সমাজসেবা কর্মকর্তাসহ সমাজসেবা অধিদফতরের মহাপরিচালকের বিরুদ্ধে রুল জারী করেছে হাইকোর্ট। চার সাপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছে কোর্ট। বিচারপতি মামনুর রহমান এবং বিচারপতি আশিষ রঞ্জন দাশের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ আজ রোববার এই আদেশ দেন।

জেলা সমাজসেবা কর্মকর্তা ও মহাপরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে সিনিয়র সাংবাদিক সদস্য হাসান ফেরদৌস’র দায়ের করা আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট এই নির্দেশ দেন। আদালতে আবেদনের পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট নুরুল করিম বিপ্লব।
চট্টগ্রাম প্রেসক্লাবের প্রায় দেড় কোটি টাকার আর্থিক অনিয়ম এবং সংগঠন পরিচালনার ক্ষেত্রে সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) লংঘনের অভিযোগ এনে চট্টগ্রাম প্রেসক্লাবের সদস্য ও সিনিয়র সাংবাদিক এম. নাসিরুল হক, হাসান ফেরদৌস এবং হোছাইন তৌফিক ইফতেখার গত বছরের ৫ এপ্রিল জেলা সমাজসেবা কার্যালয়ের কাছে আবেদন করেন।

জেলা সমাজসেবা কার্যালয় বিষয়টি নিয়ে গড়ি মসি করায় গত বছরের ৬ আগষ্ট বিচারপতি তারিকুল হাকিম এবং বিচারপতি মোহাম্মদ সোহরোয়াদী সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চে রিট পিটিশন দাখিল করেন। এতে বিবাদী করা হয় সমাজসেবা মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক, জেলা সমাজসেবা কর্মকর্তাসহ চট্টগ্রাম প্রেসক্লাব কর্তৃপক্ষকে।

ওই মামলায় আদালত চট্টগ্রাম প্রেসক্লাব কর্তৃপক্ষের অনিয়মের বিরুদ্ধে তিন সিনিয়র সাংবাদিকের দায়ের করা অভিযোগ তিন মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন। সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) আইন লংঘন করে কার্যক্রম পরিচালনা কেন বে-আইনি ঘোষনা করা হবে না এই মর্মে রুল জারী করেন। চার সাপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হাইকোর্ট নির্দেশ দেন।
হাইকোর্টের আদেশ যথাযথ বাস্তবায়ন না করায় রিট আবেদনকারী সিনিয়র সাংবাদিক হাসান ফেরদৌস আজ রোববার বিচারপতি মামনুর রহমান এবং বিচারপতি আশিষ রঞ্জন দাশের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ আদালত অবমাননার আবেদন জানালে আদালত এই রুল জারি করেন এবং চার সাপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্দেশ দেন।