banner

শেষ আপডেট ১৫ জুন ২০১৯,  ১৯:২৩  ||   রবিবার, ১৬ই জুন ২০১৯ ইং, ২ আষাঢ় ১৪২৬

বাংলাদেশে রয়েছে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকদের সমঅধিকার—মেয়র

বাংলাদেশে রয়েছে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকদের সমঅধিকার—মেয়র

১৮ মে ২০১৯ | ২০:৪৬ |    নিজস্ব প্রতিবেদক
  • বাংলাদেশে রয়েছে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকদের সমঅধিকার—মেয়র

ক্রাইম প্রতিবেদকঃ বুদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষেআজ ১৮ মে শনিবার দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বৌদ্ধ পেশাজীবি উদযাপন পরিষদের উদ্যোগে এক বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রার আয়োজন করা হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক পদক্ষিন শেষে পুনরায় সিটি কর্পোরেশন এসে শেষ হয়।
উদ্বোধনী বক্তব্যে সিটি মেয়র সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐতিহ্য সমুন্নত রাখা এবং মহামতি গৌতম বুদ্ধের আদর্শ অনুসরণ করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে রয়েছে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকদের সমঅধিকার। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সম্প্রীতির ভিত্তি রচনা করেন। বাঙালী জাতির এ সম্প্রীতির মেলবন্ধনে সকল নাগরিকদের সেবা দিয়ে যাচ্ছে বর্তমান সরকার। যার ফলে দেশের সকল ধর্মের লোক তাদের নিজ নিজ ধর্ম পালন করছে।

মেয়র স্বাধীনতা যুদ্ধে বৌদ্ধধর্ম গুরুদের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, বৌদ্ধ কৃষ্টি প্রচার সংগের প্রয়াত সভাপতি মহাসংঘনায়ক বিশুদ্ধানন্দ মহাথেরো ও পন্ডিত জ্যোতিঃপাল মহাথেরো এদের একজন মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সহায়তা ও আশ্রয় দিয়েছেন, অন্যজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের প্রতিনিধি হয়ে, বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত গঠনে দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ সফর করেছেন। তাদের এই অবদান জাতি চিরকাল শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

পূর্বে মেয়র বেলুন উড়িয়ে শোভাযাত্রার আনুষ্ঠানিক উপদ্বোধন করেন। শোভাযাত্রায় সিটি মেয়র ছাড়াও অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চসিক বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদের সভাপতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট, বিশিষ্ট গাইনী চিকিৎসক ডা. প্রীতি বড়ুয়া, পরিষদের সাধারন সম্পাদক নির্বাহী প্রকৌশলী জয়সেন বড়ুয়া, নির্বাহী প্রকৌশলী অসীম বড়ুয়া, শিক্ষক সুমেধ তাপষ বড়ুয়া, শিক্ষক বোধিমিত্রথেরো, শিক্ষক ধীপেন চৌধুরী, প্রভাষক সুজন বড়ুয়া, জিতু বড়ুয়া, অনুপম বড়ুয়া, বিথীকা বড়ুয়া, শিক্ষক মান্না বড়ুয়া, শিক্ষিকা রমা বড়ুয়া, সুপ্রিয়া বড়ুয়া, নন্দা বড়ুয়া, উর্মিলা বড়ুয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন।