banner

শেষ আপডেট ২৬ অগাস্ট ২০১৯,  ১০:৪৮  ||   সোমবার, ২৬ই আগষ্ট ২০১৯ ইং, ১১ ভাদ্র ১৪২৬

নারায়ণগঞ্জে ১ হাজার একর জমিতে হচ্ছে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল

নারায়ণগঞ্জে ১ হাজার একর জমিতে হচ্ছে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল

২৪ মার্চ ২০১৯ | ২১:১৩ |    নিজস্ব প্রতিবেদক
  • নারায়ণগঞ্জে ১ হাজার একর জমিতে হচ্ছে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল

নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রায় ১ হাজার একর জমির ওপর গড়ে তোলা হচ্ছে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল। অঞ্চলটিতে ডেভেলপার হিসেবে কাজ করবে জাপানের বিশ্ববিখ্যাত কোম্পানি সুমিতোমো করপোরেশন। ইতোমধ্যে ৫০০ একর জমি অধিগ্রহণ করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। আজ আরো ৫০০ একর জমি বেজার কাছে হস্তান্তর করেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন।
এ উপলক্ষে বেজা কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবু,বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী,নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া বেজার মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. মনিরুজ্জামানের কাছে জমির মালিকানা হস্তান্তর করেন।
অনুষ্ঠানে জানানো হয়, জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য ইতোমধ্যে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, জাপানিজ অঞ্চল গড়ে তোলা বেজার জন্য একটি মাইলফলক এবং ঐতিহাসিক ঘটনা। বেজা জিটুজি ভিত্তিতে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে নানা পরিকল্পনা হাতে নিয়েছে। জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে জাপানের বিনিয়োগকারীরা পরিকল্পিত এবং পরিবেশবান্ধব শিল্পাঞ্চল গড়ে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।
মো. নজরুল ইসলাম বাবু বেজার কার্যক্রমের প্রশংসা করে বলেন,অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মধ্যে দিয়ে নারায়ণগঞ্জের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা বাস্তবে রূপ নিচ্ছে। এর মাধ্যমে পরিকল্পিত শিল্পায়নের পাশাপাশি কর্মসংস্থান নিশ্চিত হবে বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে জানানো হয়, ইতোমধ্যে সুমিতোমো করপোরেশনের সাথে জয়েন্ট ভেঞ্চার চুক্তির প্রস্তুতি সম্পন্ন হয়েছে।এই অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে জাপানি বিনিয়োগ আকর্ষণ, দেশে শিল্পায়নের বিকাশ এবং কর্মসংস্থানের গতি ত্বরান্বিত হবে।