banner

শেষ আপডেট ২৬ জুন ২০১৯,  ১১:৫৭  ||   বুধবার, ২৬ই জুন ২০১৯ ইং, ১২ আষাঢ় ১৪২৬

গভর্নরের সাথে এফবিসিসিআই নেতৃবৃন্দের আলোচনা

গভর্নরের সাথে এফবিসিসিআই নেতৃবৃন্দের আলোচনা

২০ ফেব্রুয়ারী ২০১৯ | ২২:৪৪ |    নিজস্ব প্রতিবেদক
  • গভর্নরের সাথে এফবিসিসিআই নেতৃবৃন্দের আলোচনা

বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবিরের সাথে এফবিসিসিআই নেতৃবৃন্দের এক আলোচনা সভা আজ বাংলাদেশ ব্যাংক ভবনে অনুষ্ঠিত হয়েছে।
সভায় দেশের ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতায় এবং সরকারের ভিশন পূরণে দেশে প্রয়োজনীয় বিনিয়োগ, ব্যাংকগুলোর সূদের হার একক অংকে নামিয়ে আনা, নন-পারফর্মিং লোন পরিস্থিতি থেকে উত্তরণ প্রক্রিয়া, ঋণের কোন একটি কিস্তি প্রদানে অপারগ হলে ঋণ ক্লাসিফায়েড হয়ে যাওয়ার বিষয়টি যৌক্তিকীকরণ করা, নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তির ক্ষেত্রে সহায়তা, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিশেষ সহায়তা প্রদান, প্রকৃত বিনিয়োগকারীদের জন্য ডেট-ইক্যুইটি অনুপাত কমানো, ঋণ গ্রহনের ক্ষেত্রে বিভিন্ন লুকায়িত চার্জ যৌক্তিকীকরণ, অফশোর ব্যাংকিং কার্যক্রম সহজীকরণ এবং সার্বিক ব্যাংকখাতে সুশাসন প্রতিষ্ঠাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।
এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ আলোচনায় অংশ নেন। এফবিসিসিআই পরিচালক এ. কে. এম. সাহিদ রেজা এবং অন্যান্য খাতের কয়েকজন ব্যবসায়ী নেতৃবৃন্দও আলোচনায় যোগ দেন।
গভর্ণর ফজলে কবির এফবিসিসিআই নেতৃবৃন্দের বক্তব্য শোনেন এবং জানান যে, উল্লিখিত বিষয়গুলোতে কেন্দ্রীয় ব্যাংক কাজ করে যাচ্ছে। ব্যবসায়ি সম্প্রদায়ের প্রয়োজনে ব্যাংকখাত সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা নিয়ে সময়ে সময়ে আলোচনার জন্য এফবিসিসিআই সভাপতির প্রস্তাবের প্রেক্ষিতে গভর্ণর মহোদয় বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এবং ব্যবসায়ি নেতৃবৃন্দের সমন্বয়ে একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠনের বিষয়ে সম্মত হন।
সভায় বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এ. এম. কাজেমি এবং এস. কে. সুর উপস্থিত ছিলেন। এছাড়াও ব্যাংকের ডেপুটি গভর্নর এস. এম. মনিরুজ্জামান এবং আহমেদ জামালসহ মহাব্যাবস্থাপকগণ আলোচনায় অংশ নেন।