banner

শেষ আপডেট ২০ এপ্রিল ২০১৯,  ১৮:৪৮  ||   শনিবার, ২০ই এপ্রিল ২০১৯ ইং, ৭ বৈশাখ ১৪২৬

নগরীতে কাল থেকে শুরু সম্মিলিত বইমেলা

নগরীতে কাল থেকে শুরু সম্মিলিত বইমেলা

৯ ফেব্রুয়ারী ২০১৯ | ২০:৩৮ |    নিজস্ব প্রতিবেদক
  • নগরীতে কাল থেকে শুরু সম্মিলিত বইমেলা

 

ক্রাইম প্রতিবেদকঃ ইতিহাস-ঐতিহ্য-দ্রোহ-বিপ্লবের তীর্থভূমি বীর চট্টগ্রামে জ্ঞান ও মননের আকাঙ্খা পূরণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সহায়তায় ঢাকা ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশকদের অংশগ্রহনে অমর একুশে বইমেলা কাল রোববার থেকে শুরু হচ্ছে। প্রথম এবং সম্মিলিত প্রচেষ্টায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অর্থায়নে বইমেলায় বিভিন্ন প্রকাশনি থেকে ১ হাজার ৩টি নতুন বই প্রকাশিত হচ্ছে। গত বছরের সৃজনশীল প্রকাশনা সমিতির উদ্যোগে আয়োজিত মেলায় নতুন বই প্রকাশিত হয়েছিল ৪০০টি। এ বছরের বইমেলাকে ঘিরে নানা জল্পনা কল্পনা থাকলেও আশাবাদী বইপ্রেমী এবং জ্ঞান পিপাসুরা। আগত দর্শনার্থীদের প্রত্যাশা পূরণে দৃঢ় প্রস্তুতি নিচ্ছে প্রকাশকেরাও।
তথ্যমন্ত্রী ড.হাসান মাহমুদ এমপি কাল বিকেল ৩ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন।

২৮ ফেব্রুয়ারি বৃহষ্পতিবার পর্যন্ত এ মেলা চলবে।

মেলা প্রতিদিন বিকেল ৩ টা থেকে ও ছুটির দিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত সর্ব সাধারনের জন্য উন্মুক্ত থাকবে।

প্রতিদিনই নতুন বইয়ের মোড়ক উম্মোচন ও নির্ধারিত স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

থাকবে সঙ্গীতানুষ্ঠান, রবীন্দ্র ও নজরুল উৎসব, বসন্ত বরণ উৎসব, ভালোবাসা দিবস উদ্যাপন, বিতর্ক-সাহিত্য-ইতিহাস-ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং রবীন্দ্র- নজরুল- লোক সংগীত,সাধারন নৃত্য, লোক নৃত্য,আবৃত্তি,হামদ-নাত,উপস্থিত বক্তৃতা,দেশের গান,চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা আয়োজন।

এছাড়াও জাতীয় জীবনে যেসব ব্যক্তি কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন তাদেরকে একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার প্রদান করা হবে।
নতুন বই প্রকাশ দেড়গুন বাড়াতে বলাকা প্রকাশনার প্রকাশক ও বইমেলা কমিটির যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন জানান, এবারের বইমেলাকে ঘিরে বলাকা প্রকাশনা থেকে প্রকাশিত হচ্ছে ৫৬ টি নতুন বই। আশার কমতি নেই।

বইয়ের প্রতি মানুষের চাহিদা বাড়ছে জানিয়ে খড়িমাটি প্রকাশক মনিরুল মনির জানান, নতুন বই ১ হাজার ৩টি বের হওয়া মানে এবারের বইমেলাকে ঘিরে আগ্রহ আছে। দীর্ঘদিনের আশা প্রত্যাশা বাস্তবে পরিপূর্ণ হবে।
শৈলী প্রকাশনার কর্নধার আরিফ রায়হান বলেন, আমরা প্রতি বছর মেলাকে ঘিরে ২৫ টি বই প্রকাশ করি, এবারও তাই হচ্ছে। ৩৫ টি নতুন ও আগে ৩০০ এর অধিক বই নিয়ে শব্দশিল্প আসছে বলে জানান প্রকাশক শামীম জানান।