banner

শেষ আপডেট ২৬ জুন ২০১৯,  ২১:১৬  ||   বৃহষ্পতিবার, ২৭ই জুন ২০১৯ ইং, ১৩ আষাঢ় ১৪২৬

এস.এস.সি পরীক্ষা: চট্টগ্রামে ৭টি কেন্দ্রের কেন্দ্র সচিবদের শোকজ: ভুল প্রশ্নপত্র

এস.এস.সি পরীক্ষা: চট্টগ্রামে ৭টি কেন্দ্রের কেন্দ্র সচিবদের শোকজ: ভুল প্রশ্নপত্র

২ ফেব্রুয়ারী ২০১৯ | ২০:৩১ |    নিজস্ব প্রতিবেদক
  • এস.এস.সি পরীক্ষা: চট্টগ্রামে ৭টি কেন্দ্রের কেন্দ্র সচিবদের শোকজ: ভুল প্রশ্নপত্র

ক্রাইম প্রতিবেদকঃ চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত বাংলা ১ম পত্রের পরীক্ষায় ৭টি কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার অভিযোগ উঠেছে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রথম দিন আজ শনিবার এসব কেন্দ্রে ২০১৮ সালের সিলবাস অনুসারে প্রণীত প্রশ্নে ২০১৯ সালের পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হয়েছে।এদিকে এ ঘটনায় ওই ৭টি কেন্দ্রের কেন্দ্র সচিবদের শোকজ করা হয়েছে বলে জানালেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান। তিনি বলেন, শোকজের জবাব পেলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের আশ্বস্ত করে মো. মাহবুব হাসান বলেন, শিক্ষার্থীরা আমাদের সন্তানতুল্য। কোনো কারণে বা কারও ভুলে তাদের ক্ষতি হোক তা আমরা চাই না। ইতোমধ্যে ভুলের শিকার পরীক্ষার্থীদের রোল নম্বরসহ তালিকা আমরা চেয়েছি। উত্তরপত্র মূল্যায়নের সময় এসব শিক্ষার্থীর যাতে কোনো সমস্যা না হয়, তারা যাতে ক্ষতির শিকার না হয়, তা বোর্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হবে।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানান, এসব কেন্দ্র হলো: নগরের ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়, মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়, গরীবে নেওয়াজ বিদ্যালয়, পতেঙ্গা উচ্চ বিদ্যালয়, কক্সবাজারের পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়, উখিয়ার পালংখালী উচ্চ বিদ্যালয় এবং উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র। এদিকে গতকাল শনিবার বিকেল ৫টা পর্যন্ত বোর্ডের অধীনে ৭টি কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার অভিযোগ পেয়েছেন তারা।
পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান আরো জানান, ৭টি কেন্দ্রে ২০১৯ সালের সিলেবাসে যাদের পরীক্ষা দেওয়ার কথা, তাদের মধ্যে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণিত প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে। ট্রেজারি শাখা থেকে প্রশ্ন নেওয়ার সময় কেন্দ্র সচিবদের ভুলে এ ঘটনা ঘটেছে। তিনি বলেন, এ ঘটনায় কেন্দ্র সচিবদের শোকজ করা হয়েছে। শোকজের জবাব পেলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।