banner

শেষ আপডেট ১৯ ফেব্রুয়ারী ২০১৯,  ২১:৩৮  ||   মঙ্গলবার, ১৯ই ফেব্রুয়ারী ২০১৯ ইং, ৭ ফাল্গুন ১৪২৫

ইরানের সঙ্গে লেনদেনে ডলারের বিকল্প চূড়ান্ত ইউরোপের

ইরানের সঙ্গে লেনদেনে ডলারের বিকল্প চূড়ান্ত ইউরোপের

৩১ জানুয়ারী ২০১৯ | ২২:১২ |    নিজস্ব প্রতিবেদক
  • ইরানের সঙ্গে লেনদেনে ডলারের বিকল্প চূড়ান্ত ইউরোপের

 আন্তর্জাতিকঃ ইরানের সঙ্গে লেনদেন চালু রাখতে বিকল্প অর্থনৈতিক চ্যানেল চূড়ান্ত করেছে ইউরোপের প্রভাবশালী তিন দেশ; জার্মান, ফ্রান্স ও ব্রিটেন।  জার্মানির সংবাদমাধ্যম ‘এনডিআর’ ৩১ জানুয়ারি, বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে দেশটির ওপর সর্বাত্মক দেয়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় দেশগুলো। যুক্তরাষ্ট্র ওই সমঝোতা থেকে বেরিয়ে গেলেও জার্মান, ফ্রান্স ও ব্রিটেনসহ অন্যান্যরা চুক্তি বহাল রেখেছে।

তবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে ইরানের সঙ্গে লেনদেনে যে সমস্যা দেখা দেয় তাকে পাশ কাটিয়ে নিজস্ব ব্যবস্থাপনায় লেনদেনের এ চ্যানেল চূড়ান্ত করেছে দেশগুলো।

‘এনডিআর’ জানিয়েছে, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন এরই মধ্যে আর্থিক লেনদেনের এই ব্যবস্থা নিবন্ধিত করেছে। এই ব্যবস্থার নাম হবে দ্যা ইনস্ট্রুমেন্ট ইন সাপোর্ট অব ট্রেড এক্সচেঞ্জেস বা ‘ইনসটেক্স’। ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে এ চ্যানেল পরিচালিত হবে।

ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ জানিয়েছেন,  জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে আর্থিক লেনদেনের ব্যবস্থা নিবন্ধনের কাজ সম্পন্ন হয়েছে। জার্মানির একজন বিশেষজ্ঞকে এই ব্যবস্থার প্রধান করা হয়েছে। প্রাথমিকভাবে এই ব্যবস্থাটি ইরানে খাদ্য, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম বিক্রির কাজে ব্যবহার করা হবে এবং ভবিষ্যতে এর পরিধি বাড়বে।