banner

শেষ আপডেট ২৬ অগাস্ট ২০১৯,  ১০:৪৮  ||   সোমবার, ২৬ই আগষ্ট ২০১৯ ইং, ১১ ভাদ্র ১৪২৬

কয়লাতলা ও অন্যান্য গল্প’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

কয়লাতলা ও অন্যান্য গল্প’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

৩০ জানুয়ারী ২০১৯ | ২০:২৫ |    নিজস্ব প্রতিবেদক
  • কয়লাতলা ও অন্যান্য গল্প’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তিঃ ‘সৈয়দ মনজুরুল ইসলামের প্রথম গল্পটি বেরিয়েছিল জনপ্রিয় সাপ্তাহিক বিচিত্রায়, ১৯৭৩ সালে। তারপর দীর্ঘ স্বেচ্ছাবিরতি। ১৯৮৯ সালে একটি গল্প প্রকাশের মধ্য দিয়ে তিনি আবার সক্রিয় হন, এবং এ পর্যন্ত দশটি গল্পগ্রন্থে এবং পাঁচটি উপন্যাসে তাঁর নিজস্বতা ও গল্প বলার কুশলতার স্বাক্ষর রেখেছেন। বাংলাদেশে তিনি কোনো দশক-ওয়ারি বিভাজনে না পড়েও প্রথম সারির একজন গল্পকার হিসেবে স্বীকৃতি পেয়েছেন।
নন্দিত এ কথাশিল্পীর নতুন গল্পগ্রন্থ ‘কয়লাতলা ও অন্যান্য গল্প’। এটি দশটি গল্পের সংকলন, যে গল্পগুলিতে ব্যক্তি, সমাজ ও জনজীবনের নানা সমস্যা, টানাপোড়েন আর প্রেম-ভালোবাসার চালচিত্র কিছু সূক্ষ্ম টানে তিনি ফুটিয়ে তুলেছেন। একাত্তরের গৌরব আর মহিমা বাঙালিদের কীভাবে স্পর্শ করেছিল, এমনকি প্রত্যন্ত গ্রামেও কীভাবে তা মানুষগুলিকে ছুঁয়ে গিয়েছিল, তাদের জাগিয়ে দিয়েছিল, তার চিত্রায়ণের পাশাপাশি শহরের কিছু মানুষের আর কর্পোরেট দুনিয়ার লোভ আর নানা ফন্দিফিকিরের বিষয়ও এসব গল্প বিশ্বস্তভাবে তুলে ধরেছে। আবার মানুষে মানুষে যে বন্ধনগুলি তাদের প্রাণিত করে, স্বপ্ন দেখায়, তারও বিবরণ গল্পগুলি জুড়ে আছে।
বর্ণনা আর ভাষার গুণে প্রতিটি গল্প বিশিষ্ট। তাদের ভেতরের কাঠামোতে যেভাবে সময়, স্থান আর পাত্রপাত্রী এক অসম্ভব ভারসাম্যে স্থাপিত, পাঠক শুরুর গল্পটি থেকেই তার সন্ধান পান। অনেক অসম্ভব ঢুকে পড়ে সম্ভবের ঘরে, অনেক সম্ভব হয়ে ওঠে অবিশ্বাস্য। বাস্তবতা আর মায়ার এক আশ্চর্য মিশ্রণ গল্পগুলিকে সপ্রাণ আর মনোগ্রাহী করে তোলে।
‘কয়লাতলা ও অন্যান্য গল্প’ নিঃসন্দেহে বাংলা সাহিত্যের ছোটগল্পের ধারাটিকে কিছুটা হলেও বেগবান করবে, এর সঞ্চয়ের ভারটি অল্পখানি হলেও সমৃদ্ধ করবে।
এই গল্পগ্রন্থটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয় আজ ৩০ জানুয়ারি বুধবার। শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। গ্রন্থ বিষয়ে আলোচনা করেন গবেষক-প্রাবন্ধিক মফিদুল হক, দৈনিক কালের কণ্ঠ-র সম্পাদক ও কথাশিল্পী ইমদাদুল হক মিলন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ এবং কথাশিল্পী ও অনুবাদক মাসরুর আরেফিন।

স্বাগত বক্তব্য প্রদান করেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ তাবারক হোসেন ভূঁঞা।
উল্লেখ্য, ‘কয়লাতলা ও অন্যান্য গল্প’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। পৃষ্ঠাসংখ্যা ১৬৮। মূল্য ৩৮০ টাকা। প্রচ্ছদশিল্পী সব্যসাচী হাজরা।