banner

শেষ আপডেট ১১ ডিসেম্বর ২০১৯,  ২২:৫৬  ||   বুধবার, ১১ই ডিসেম্বর ২০১৯ ইং, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী জাপান

তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী জাপান

১৫ জানুয়ারী ২০১৯ | ২২:১৬ |    নিজস্ব প্রতিবেদক
  • তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী জাপান

বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে জাপান। এছাড়া রূপকল্প-২০২১ বাস্তবায়নেও সহযোগিতা অব্যাহত রাখবে দেশটি। জানালেন জাপানের অর্থনৈতিক পুনর্জাগরণ বিষয়ক মন্ত্রী তোশিমিতসু মোটেগি।আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার তেজগাঁওস্থ কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তোশিমিতসু মোটেগি বলেন, বাংলাদেশ স্বাধীন হবার পর থেকেই জাপান বাংলাদেশের  উন্নয়ন সহযোগী । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যার গোড়া পত্তন করেছিলেন।

সকলের অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে টানা তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান জাপানের মন্ত্রী ।

তিনি দৃঢ় আস্থা ব্যক্ত করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলমান মেয়াদে বাংলাদেশ এবং জাপানের সম্পর্ক আরও শক্তিশালী হবে।

প্রধানমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের পুরনো বন্ধু হিসেবে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করে যাচ্ছে। জাপান বাংলাদেশের জন্য উন্নয়নের মডেল।

প্রধানমন্ত্রী এ সময় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপানের অবদানের কথা স্মরণ করেন এবং প্রতিটি গ্রামকে শহরের নাগরিক সুবিধা দিয়ে গড়ে তোলায় তার সরকারের বিভিন্ন উল্লেখযোগ্য পদক্ষেপও তুলে ধরেন।

প্রধানমন্ত্রী আইটি পার্কগুলোতে তথ্য প্রযুক্তির প্রশিক্ষণ এবং গভীর সমুদ্রে মৎস আহরণের জন্য জাপানের সহযোগিতার জন্য প্রস্তাব করেন।

বাংলাদেশ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত সেবিকা নেয়ার জন্য প্রধানমন্ত্রী প্রস্তাব করলে জাপানের মন্ত্রীর এ ব্যাপারে ইতিবাচক সাড়া দেন।

শেখ হাসিনা বৈঠকে সন্ত্রাসের বিরুদ্ধে তার সরকারের দৃঢ় অবস্থানের পুনরোল্লেখ করে বলেন, বাংলাদেশ সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে।