banner

শেষ আপডেট ১২ ডিসেম্বর ২০১৮,  ২০:০৯  ||   বৃহষ্পতিবার, ১৩ই ডিসেম্বর ২০১৮ ইং, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

মা ও শিশু হাসপাতালের নার্সিং অডিটরিয়ামে ‘পেডিয়্যাট্রিক ইয়ারবুক’ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

মা ও শিশু হাসপাতালের নার্সিং অডিটরিয়ামে ‘পেডিয়্যাট্রিক ইয়ারবুক’ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

৫ ডিসেম্বর ২০১৮ | ২০:৩৩ |    নিজস্ব প্রতিবেদক
  • মা ও শিশু হাসপাতালের নার্সিং অডিটরিয়ামে ‘পেডিয়্যাট্রিক ইয়ারবুক’ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

ক্রাইম প্রতিবেদকঃ  চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের (চমাশিহা) বৃহত্তম প্রকল্প চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের প্রধানতম বিভাগ হলো শিশুস্বাস্থ্য বিভাগ। সম্প্রতি এই বিভাগের অধীনের প্রতিবছর ‘পেডিয়্যাট্রিক ইয়ার বুক’ প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ বুধবার সকাল ১১ টায় হাসপাতালের নার্সিং অডিটরিয়ামে ‘পেডিয়্যাট্রিক ইয়ারবুক-২০১৭’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিশুস্বাস্থ্য বিভাগের সহযোগী অধ্যাপক ডা. দিপীকা দে।

শিশুস্বাস্থ্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরীর সভাপতিত্বে উক্ত প্রকাশনা উৎসবে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট (ভারপ্রাপ্ত) প্রফেসর এমএ তাহের খান, বিশেষ অতিথি ছিলেন কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী ডা. আঞ্জুমান আরা ইসলাম।

প্রধান অতিথি প্রফেসর এমএ তাহের খান বলেন, বর্তমানে স্বাস্থ খাতে বিশেষ করে শিশুস্বাস্থ্যে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল দেশের প্রথম সারির হাসপাতাল। হাসপাতালের অবকাঠামো, বিশেষজ্ঞ ডাক্তারবৃন্দ, শয্যাসংখ্যা ও আন্তরিক সেবার কারণে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল একটি গ্রহণযোগ্য অবস্থানে রয়েছে। আর এক্ষেত্রে হাসপাতলের শিশুস্বাস্থ্য বিভাগের অনন্য অবদান অনস্বীকার্য। আমি হাসপাতালের সকল বিভাগের প্রত্যেকে বলেবো- আপনারা স্বীয় উদ্যোগে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য একটি উপযুক্ত পরিবেশ, আধুনিক ও প্রযুক্তিগত উন্নয়ন, গবেষণা ক্ষেত্র ও অন্যান্য একাডেমিক কার্যক্রম যেমন- ইয়ারবুক প্রকাশের মতো উদ্যোগ গ্রহণ ও তা বাস্তবায়নের ধারবাবাহিকতা অটুট রাখতে সচেষ্ট থাকুন।

হাসপাতালের চলমান এই ধারাটি অব্যাহত থাকবে বলে আমি আশাবাদ ব্যক্ত করছি। এছাড়া শিশুস্বাস্থ্য বিভাগের পুরো বছরের কার্যক্রম’সহ সামগ্রিক তথ্যসম্বলিত ইয়ারবুক প্রকাশের কঠিন তবে গুরুত্বপূর্ণ কাজটি সম্পন্ন করার জন্য পেডিয়্যাট্রিক ইয়ারবুক-২০১৭ এর এডিটর সহযোগী অধ্যাপক ডা. শাহেদ ইকবাল ও সহযোগী টিমকে ধন্যবাদ জ্ঞাপন করছি।
বিশেষ অতিথি ডা. আঞ্জুমান আরা ইসলাম বলেন, শিশুস্বাস্থ্য বিভাগের ইয়াবুক প্রকাশের উদ্যোগটি খুব প্রশংসনীয়। আমি চাই প্রতিবছর এই বইটি প্রকাশিত হোক। বিশেষ করে এইবারের বইটির প্রচ্ছদ, বইয়ের আলোচ্য সূচি-বিষয়বস্তু, পরিসংখ্যান সমৃদ্ধ প্রবন্ধ, সংগৃহীত ছবি ও সংশ্লিষ্ট বিষয়াদি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে। আমি শিশুস্বাস্থ্য বিভাগের সকল সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানাই, পাশাপাশি প্রতিবছর এই ইয়াবুকের প্রকাশনা নিশ্চিত করার আশা ব্যক্ত করছি। সম্প্রতি আমরা হাসপাতালের আর্কাইভের কাজ শুরু করেছি, যেনো ভবিষ্যত প্রজন্ম আমাদের হাসপাতালের ইতিহাস ও অন্যান্য বিষয়াদি সম্পর্কে জানতে পারে। ইয়ারবুকের তথ্যাবলি আমাদের চলমান আর্কাইভকে আরো সমৃদ্ধ করবে।
সভাপতির বক্তব্যে ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেন, আজকের এই আয়োজন আমাদের শিশুস্বাস্থ্য পরিবারের জন্য খুব আনন্দের বিষয়। কিছুদিন পর চাকরী জীবন থেকে আমার অবসরের সময় চলে আসবে। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের মতো একটি হাসপাতালের কাজ করতে পেরে আমি গর্বিত। এই হাসপাতলে কাটানো কর্মজীবনটি আমার কাছে সুখময় সপ্নের মতো, আর এই স্বপ্ন দেখতে দেখতেই আমার বাকি জীবনটা পার করে দিবো। আমি সকলের প্রতি আবারো আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।
এছাড়াও ইয়ারবুক প্রকাশের উদ্যোগকে স্বাগত ও প্রকাশনায় নিয়োজিত ব্যক্তিত্বদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস-প্রেসিডেন্ট এসএম মোরশেদ হোসেন, ভাইস-প্রেসিডেন্ট ডা. এম মাহফুজুর রহমান, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এএসএম মোস্তাক আহমেদ, ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ এর পরিচালক প্রফেসর ওয়াজির আহমেদ এবং হাসপাতালের অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের পরিচালক প্রফেসর মাহমুদ এ চৌধুরী আরজু।
প্রকাশনা উৎসবে আরো উপস্থিত ছিলেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ট্রেজারার রেজাউল করিম আজাদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মিসেস রেখা আলম চৌধুরী, কার্যনির্বাহী কমিটির সদস্য মো জাহিদুল হাসান, হাসপাতালের গাইনী এন্ড অব্স বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. সিরাজুন নুর, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. শেখ মোহাম্মদ হাসান মামুন, পেডিয়্যাট্রিক ইয়ারবুক-২০১৭ এর এডিটর সহযোগী অধ্যাপক ডা. শাহেদ ইকবাল, সহকারী পরিচালক (আইসিএইচ) মো. আবু সাইদ, সহকারী অধ্যাপক ডা. তনুকা বড়ুয়া’সহ শিশুসাস্থ্য অন্যান্য চিকিৎসকবৃন্দ।

পুরো অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন হাসপাতালের রেসিডেন্ট ফিজিসিয়ান ডা. ফাহিম হাসান রেজা।

অনুষ্ঠানে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের টেরিটরি অফিসার মাসুদ রানা ও সিনিয়র মেডিকেল প্রমোশন অফিসার সাইদ মুনিরুজ্জামান অংশগ্রহণ করেন।