banner

শেষ আপডেট ১২ ডিসেম্বর ২০১৮,  ২০:০৯  ||   বৃহষ্পতিবার, ১৩ই ডিসেম্বর ২০১৮ ইং, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

নাকি পুরনো পথেই বিএনপির ভোট বয়কট ?

নাকি পুরনো পথেই বিএনপির ভোট বয়কট ?

১০ নভেম্বর ২০১৮ | ২১:৪৫ |    নিজস্ব প্রতিবেদক
  • নাকি পুরনো পথেই বিএনপির ভোট বয়কট ?

আর্থিক সংস্থার তহবিল তছরুপের দায়ে জেলবন্দি রয়েছেন খালেদা জিয়া৷ তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী৷ তাঁকে মুক্তি দিতে বিরোধীরা  আন্দোলন করলেও সরকারপক্ষ অনড়৷ আইন আইনের পথেই চলবে বলে জানানো হয়েছে৷

এরকমই টালবাহানার মধ্যে আজ শনিবার ম্যারাথন বৈঠকে বসছে বিএনপি৷ ঢাকার গুলশনে দলের প্রধান কার্যালয়ে বৈঠকে অংশ নিয়েছেন শীর্ষ নেতৃত্ব৷ ঘুরে ফিরে সেই একই প্রশ্ন, জাতীয় নির্বাচনে দল অংশ নেওয়ার বিষয়৷ সকাল দুপুর থেকে শুরু হওয়া এ বৈঠক চলবে রাত পর্যন্ত।

বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীর পাশাপাশি ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্য ফ্রন্টের সঙ্গেও বৈঠকে করেছেন দলের শীর্ষ নেতারা।নির্বাচনে যেতে হলে আজ শনিবার বা আগামীকাল রবিবারের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নিতেই হবে বিএনপিকে।

কারণ, রবিবারই নির্বাচন কমিশনের কাছে লিখিতভাবে জানাতে হবে কোন দল কোন জোটের সঙ্গে ‘জোট’ করবে৷ ফলে এসপার ওসপার সিদ্ধান্ত নিতেই হবে  বিএনপির৷  একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছে দল।

গত দশম জাতীয় নির্বাচনে অংশ নিয়েও পরে রিগিংয়ের অভিযোগ তুলে বয়কটের পথে হেঁটেছিল বিএনপি৷ এরপরেই জোট সঙ্গী জামাত ইসলামির সঙ্গে মিলে গণতন্ত্র বাঁচাও আন্দোলনে নামেন খালেদা জিয়া৷ শুরু হয় ব্যাপক তাণ্ডব৷ এতে শতাধিক মানুষের মৃত্যু হয়৷ সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় তার জন্য বিভিন্ন মহল থেকে বিএনপি-কে সতর্ক করা হয়েছে৷ আন্তর্জাতিক মহল থেকেও বিএনপি-কে জাতীয় নির্বাচনে অংশ নিতে বলা হয়েছে৷দলীয় নেত্রী খালেদা জিয়াকে মুক্তি না দিলে কোনওভাবেই নির্বাচনে যাওয়া হবে না৷ এখানেই প্রশ্ন, অবস্থান বদল করবেন বিএনপির শীর্ষ নেতৃত্ব ? নাকি পুরনো পথেই ভোট বয়কট ?