banner

শেষ আপডেট ১০ ডিসেম্বর ২০১৮,  ২১:৩৪  ||   সোমবার, ১০ই ডিসেম্বর ২০১৮ ইং, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

বৈশ্বিক ব্র্যান্ড ভ্যালু র‌্যাংকিংয়ের লাল-সবুজের দেশ লাভ করেছে ৩৯তম স্থান

বৈশ্বিক ব্র্যান্ড ভ্যালু র‌্যাংকিংয়ের লাল-সবুজের দেশ লাভ করেছে ৩৯তম স্থান

২৫ অক্টোবর ২০১৮ | ২২:১৩ |    নিজস্ব প্রতিবেদক
  • বৈশ্বিক ব্র্যান্ড ভ্যালু র‌্যাংকিংয়ের লাল-সবুজের দেশ লাভ করেছে ৩৯তম স্থান

বিশ্ব পরিমণ্ডলে ব্র্যান্ড ভ্যালু বাড়ছে বাংলাদেশের। এবার বৈশ্বিক ব্র্যান্ড ভ্যালু র‌্যাংকিংয়ের লাল-সবুজের দেশ লাভ করেছে ৩৯তম স্থান। আগের বছর বাংলাদেশের অবস্থান ছিল ৪৪তম।

যুক্তরাজ্যভিত্তিক বৈশ্বিক ব্র্যান্ড মূল্যায়নকারী প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফাইন্যান্স’র প্রকাশিত ‘নেশন্স ব্র্যান্ডস ২০১৮’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য দিয়ে বলা হয়, বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালুর অর্থের পরিমাণ ২৫ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। যা গত বছরের চেয়ে ২৪ শতাংশ বেশি।

সূচকে শীর্ষে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ব্র্যান্ড মূল্য ২৫ লাখ ৮৯ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। এরপরেই অবস্থান করছে চীন, জার্মানি, ইংল্যান্ড। প্রতিবেশী দেশ ভারতের অবস্থান করছে নবম স্থানে। তাদের ব্র্যান্ড ভ্যালু ২ লাখ ১৫ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার।

ব্র্যান্ড ফাইন্যান্স বলছে, তারা বিশ্বের প্রথম ১০০টি দেশের ব্র্যান্ড সূচক তৈরি করেছেন। এতে পদ্ধতি হিসেবে ‘রয়্যালিটি রিলিফ’ মেকানিজম ব্যবহার করা হয়েছে।

ব্র্যান্ড ফাইন্যান্সের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন দেশের বিনিয়োগের মূল্যায়ন, সমাজ, পণ্য, সেবা এবং জিডিপির ভিত্তিতে এ সূচক তৈরি করা হয়েছে।

এতে বলা হয়, বিনিয়োগের জন্য বিবেচনা করা হয়েছে সুশাসন, বাজার ও দেশের জনগণ। সমাজের ক্ষেত্রে বিবেচনা করা হয়েছে বিচারব্যবস্থা, ঘুষ, ভাবমূর্তি, নিরাপত্তা ও জীবনমান। পণ্য ও সেবার ক্ষেত্রে বিবেচনা করা হয়েছে বাজার, পর্যটন ও শাসনপদ্ধতি।

ব্র্যান্ড ফাইন্যান্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড হেইগ বলেন, একটি দেশের জাতীয় ভাবমূর্তি খুবই গুরুত্বপূর্ণ। এতে বিনিয়োগে উৎসাহ বাড়ে ও বৈশ্বিক বাজারে রফতানির মূল্য বাড়ে।