banner

শেষ আপডেট ১১ ডিসেম্বর ২০১৮,  ২২:৪৫  ||   বুধবার, ১২ই ডিসেম্বর ২০১৮ ইং, ২৮ অগ্রহায়ণ ১৪২৫

এবার ফেসবুক গুগলের বিরুদ্ধে নির্বাহী আদেশ দিচ্ছেন ট্রাম্প

এবার ফেসবুক গুগলের বিরুদ্ধে নির্বাহী আদেশ দিচ্ছেন ট্রাম্প

২৪ সেপ্টেম্বর ২০১৮ | ২৩:১৪ |    নিজস্ব প্রতিবেদক
  • এবার ফেসবুক গুগলের বিরুদ্ধে নির্বাহী আদেশ দিচ্ছেন ট্রাম্প

 আন্তর্জাতিকঃ ফেসবুক, গুগল, টুইটারসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে অসত্য তথ্য ও ফৌজদারি তদন্তের বিধান রেখে নতুন একটি নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যে হোয়াইট হাউস নতুন ওই আইনের খসড়া প্রস্তুত করেছে।

এখন শুধু ট্রাম্পের স্বাক্ষর বাকি। মার্কিন সংবাদ ব্লুমবার্গের হাতে এ সংক্রান্ত একটি খসড়া আসার পর পত্রিকাটি খবর প্রকাশ করে।

তবে হোয়াইট হাউস শনিবার তা প্রত্যাখ্যান করেছে। খবর ওয়াশিংটন পোস্টের।

গত মাসে ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর কঠোর সমালোচনা করেন। তিনি প্রতিষ্ঠানগুলোকে ‘সাবধান’ হতে বলেন। এ ছাড়াও ইন্টারনেট অনুসন্ধানের ফলাফলেও তারা ‘কারচুপি’ করে বলেও তিনি ভর্ৎসনা করেন।

‘ট্রাম্প নিউজ’ অনুসন্ধান করলে গুগলে ট্রাম্প সম্পর্কিত সব নেতিবাচক খবর দেখায় বলেও মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করেন। যদিও গুগল পক্ষপাতিত্বের এ অভিযোগ প্রত্যাখ্যান করে। প্রতিষ্ঠানগুলোর ‘পক্ষপাতিত্ব’র অভিযোগগুলোকে লক্ষ রেখেই খসড়া নির্বাহী আদেশ তৈরির কাজ করছে হোয়াইট হাউস।

নতুন এ নির্বাহী আদেশ জারি হলে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে তদন্ত করতে পারবে মার্কিন প্রশাসন। গত মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প।