banner

শেষ আপডেট ১৮ মে ২০১৯,  ২২:৩৮  ||   রবিবার, ১৯ই মে ২০১৯ ইং, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে

দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে

১৮ অগাস্ট ২০১৮ | ২৩:২৭ |    নিজস্ব প্রতিবেদক
  • দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে

আবহাওয়া ডেস্ক : মৌসুমি বায়ু সাগরে সক্রিয় রয়েছে। একইসঙ্গে দেখা দিয়েছে সাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা। এ অবস্থায় দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহটি আরো কয়েকদিন স্থায়ী হতে পারে। এ অবস্থায় তাপমাত্রা ওঠছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের দিকে।
ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া এ তাপপ্রবাহ বর্তমানে মৃদু অবস্থায় রয়েছে। শনিবার (১৮ আগস্ট) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ব্যারোমিটারের পারদ ওঠেছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া প্রকৃতি বলছে, দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি মৌসুমি বায়ুর সঙ্গে মিলিত হয়েছে। তাই আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে।

ফলে আগামীকাল রোববার (১৯ আগস্ট) সন্ধ্যা ৬ টারর মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও সিলেটের দু’একজায়গায়  অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আর কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তাপপ্রবাহের এই অবস্থায় সারাদেশের মানুষের হাঁসফাঁস অবস্থা। রাজধানীবাসীর নাভিশ্বাস ওঠেছে। তীব্র গরমের কারণে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে ঈদে ঘরমুখো মানুষদের।

কোরবানির পশুর হাটগুলোতে ক্রেতার সংখ্যা তেমন বাড়েনি। উপরন্তু গরমের অসুস্থ হয়ে পড়ছে কোরবানির পশু। অনেক খামারিকেই দেখা গেছে অসুস্থ গরুর মাথায় পানি ঢালতে। অনেকে হাতপাখা দিয়ে বাতাস করছেন।