banner

শেষ আপডেট ২২ মে ২০১৮,  ২১:৩৩  ||   মঙ্গলবার, ২২ই মে ২০১৮ ইং, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

আমরা নতুন প্রজন্মকে যোগ্য নাগরিক ও ভবিষ্যৎ নেতা হিসেবে গড়ে তুলতে চাই–শিক্ষামন্ত্রী

আমরা নতুন প্রজন্মকে যোগ্য নাগরিক ও ভবিষ্যৎ নেতা হিসেবে গড়ে তুলতে চাই–শিক্ষামন্ত্রী

১২ মে ২০১৮ | ২০:৪৯ |    নিজস্ব প্রতিবেদক
  • আমরা নতুন প্রজন্মকে যোগ্য নাগরিক ও ভবিষ্যৎ নেতা হিসেবে গড়ে তুলতে চাই–শিক্ষামন্ত্রী

ক্রাইম প্রতিবেদক : বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক জ্ঞানের সঠিক প্রয়োগের ফলে এটি সম্ভব হয়েছে।’ আজ শনিবার  দুপুরে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) আয়োজিত দু’দিন ব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়ার যে অঙ্গীকার নিয়ে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে, ২০২১ সালের মধ্যে তা বাস্তবায়নে টেকসই খাদ্য ব্যবস্থাপনার বিকল্প নেই। এজন্য মৎস ও প্রাণি সম্পদের দিকে আমরা নজর দিয়েছি।

তিনি আরও বলেন, মৎস ও প্রাণি সম্পদ বিকাশে দক্ষ জনশক্তি তৈরি এবং নতুন নতুন গবেষণায় সিভাসুর ঈর্ষনীয় সাফল্য রয়েছে। এ সাফল্য ধরে রাখতে হবে। দ্রুত নগরায়নের কারণে খাদ্য উৎপাদন যাতে ব্যাহত না হয়, সঠিক পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্য যাতে আমাদের নতুন প্রজন্ম পায়, সেদিকে নজর দিতে হবে। আশাকরি, সিভাসু তাদের প্রচেষ্টাকে অব্যাহত রেখে ভবিষ্যতে উদ্ভাবনী উন্নয়নের পথ তৈরি করবে।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমেল অ্যান্ড ফিশারি সাইন্সেস এর উপাচার্য প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস, ওয়ান হেলথ বাংলাদেশের কো-অর্ডিনেটর ও সিভাসুর সাবেক উপাচার্য প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথ, দক্ষিণ কোরিয়ার পোকইয়ং ন্যাশনাল ইউনিভার্সিটির বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. ইয়ং কি হং, সিভাসুর ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, সিভাসুর রেজিস্ট্রার মির্জা ফারুক ইমাম, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবছার খান, ফুড সাইন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. রায়হান ফারুক, সম্মেলন মিডিয়া উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. আশরাফ আলী বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুরে টেকনিক্যাল সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি অর্থনীতিবিদ ও কেনিয়ার ইন্টারন্যাশনাল লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের লিডার ড. মো. আবদুল জব্বার।