banner

শেষ আপডেট ২২ মে ২০১৮,  ২১:৩৩  ||   মঙ্গলবার, ২২ই মে ২০১৮ ইং, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

টাইগারদের দিন বদলের নায়ক গর্ডন গ্রিনিজ আসছেন বাংলাদেশে

টাইগারদের দিন বদলের নায়ক গর্ডন গ্রিনিজ আসছেন বাংলাদেশে

১২ মে ২০১৮ | ১৯:৩৯ |    নিজস্ব প্রতিবেদক
  • টাইগারদের দিন বদলের নায়ক গর্ডন গ্রিনিজ আসছেন বাংলাদেশে

গর্ডন গ্রিনিজ নামটা বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর বাংলাদেশের ক্রিকেটে যে বাঁক বদল হয়েছিল, তার নেপথ্যের নায়ক এই ক্যারিবিয়ান কোচ। তারপর ১৯৯৯ বিশ্বকাপে অংশ নেওয়ার পর এখন পর্যন্ত প্রতিটি বিশ্বকাপে খেলেছে বাংলাদেশ। সেই রূপকথার নায়ক গর্ডন গ্রিনিজ আবারও আসছেন বাংলাদেশ।

তবে, জাতীয় দলের কোচ হিসেবে কিংবা ক্রিকেটীয় কোনো কারণে তিনি আসছেন না। গর্ডন আসছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আমন্ত্রণে। আগামীকাল রবিবার সন্ধ্যায় ঢাকায় পা রেখে তিনি সাবেক শিষ্য আর সহকর্মীদের সঙ্গে দেখা করবেন। তাদের সঙ্গে কথা বলতে, অতীত স্মৃতি রোমন্থন করবেন আর বাংলাদেশকে নিয়ে তার আশা-স্বপ্নের কথা বলবেন। ১৪ মে, সন্ধ্যা সাড়ে ৭টায় হোটেল সোনারগাঁওয়ে বিসিবির আয়োজনে এই স্মৃতিতর্পণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

গর্ডন গ্রিনিজ শুধু ওয়েস্ট ইন্ডিজ নয়, ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন। ডেসমন্ড হেইন্সের সঙ্গে যার উদ্বোধনী জুটির কীর্তিগাথা আজও রূপকথা হয়ে আছে। ১৯৯৭ সালেই বাংলাদেশের কোচের দায়িত্ব পান তিনি। প্রথম সুযোগেই বাজিমাত। কেনিয়াকে হারিয়ে আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। আইসিসি ট্রফি জয়ের পর পুরো দলের সঙ্গে গ্রিনিজকে সরকারিভাবে পুরস্কৃত করা হয়েছিল। বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব পেয়েছিলেন।

এত কিছুর পরেও গর্ডন গ্রিনিজের বাংলাদেশ অধ্যায় শেষ হয়েছিল বাজেভাবে। ৯৯ বিশ্বকাপে ওয়াসিম আকরামদের ভয়ংকর পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছিল বাংলাদেশ। সেই ঐতিহাসিক জয়ের কয়েক ঘণ্টা আগে গ্রিনিজের হাতে বরখাস্তের চিঠি ধরিয়ে দেয় তখনকার ক্রিকেট বোর্ড! বোর্ডের কিছু কর্মকর্তার সঙ্গে বিবাদের জেরে চাকরি হারানো গ্রিনিজ তবু সেদিন খেলোয়াড়দের অভিনন্দন জানাতে ভোলেননি। সেই গ্রিনিজ আবারও বাংলাদেশে আসছেন, মাথা উঁচু করে, সম্মানের সঙ্গে।