banner

শেষ আপডেট ১৬ অক্টোবর ২০১৮,  ২২:২৪  ||   বুধবার, ১৭ই অক্টোবর ২০১৮ ইং, ২ কার্তিক ১৪২৫

নগরীতেপাঁচদিনব্যাপী স্বাধীনতার বইমেলা শুরু

নগরীতেপাঁচদিনব্যাপী স্বাধীনতার বইমেলা শুরু

২২ মার্চ ২০১৮ | ২১:৫০ |    নিজস্ব প্রতিবেদক
  • নগরীতেপাঁচদিনব্যাপী স্বাধীনতার বইমেলা শুরু

ক্রাইম প্রতিবেদক : নগরীতে পাঁচদিনব্যাপী স্বাধীনতার বইমেলা শুরু হয়েছে। গতকাল  বৃহস্পতিবার বিকেল চারটায় চট্টল মনীষীদের কর্নার উদ্বোধনের মাধ্যমে এই মেলা শুরু হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বেলুন উড়িয়ে বইমেলার উদ্বোধন করেন বর্ষীয়ান লেখক ও ভাষাসংগ্রামী আহমদ রফিক। চট্টগ্রাম একাডেমির উদ্যোগে  একাডেমির চেয়ারম্যান, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের সভাপতিত্বে এই উদ্বোধন অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন একুশে পদকপ্রাপ্ত লেখক আবুল মোমেন, প্রাবন্ধিক-কলামলেখক মযহারুল ইসলাম বাবলা ও সৈয়দ সিরাজুল ইসলাম।
স্বাধীনতার বইমেলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মেলা উদযাপন পরিষদের আহ্বায়ক রাশেদ রউফ জানান, পাঁচ দিনব্যাপী বইমেলা সুন্দরভাবে সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিদিন সকাল  ১০টা থেকে রাত নয়টা পর্যন্ত বইমেলা চলবে। বিশেষ কমিশনে প্রতিটি স্টলে বই বিক্রি করা হবে। আশাকরি, অন্যান্যবারের মতো এবারও স্বাধীনতার বইমেলা এ জনপদের কবি-সাহিত্যিক-লেখক, সংস্কৃতিকর্মী ও পাঠকদের মিলনমেলায় পরিণত হবে।
এদিকে আগামীকাল শুক্রবার সকাল ১০টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনৃুষ্ঠিত হবে। সাড়ে ১০টায় কবি-সাংবাদিক ওমর কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে লেখক-পাঠক সম্মিলন। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক মনোজ সেনগুপ্ত। বিকেল তিনটায় আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতা। বিকেল পাঁচটায় লেখক ড. বদরুল হুদা খানের সভাপতিত্বে শবনম খানম শেরওয়ানী শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি থাকবেন হাসান মাহমুদ চৌধুরী সিআইপি ও আহসানুল করিম। সন্ধ্যা সাড়ে ছয়টায় ছড়া উৎসব। এতে প্রধান অতিথি থাকবেন খ্যাতিমান শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। কাল  শনিবার বিকেল চারটায় চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ। বিকেল পাঁচটায় সাহিত্যিক সব্রত বড়ুয়া, অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম ও প্রাবন্ধিক ড. মাহবুবুল হকের সংবর্ধনা। প্রধান অতিথি থাকবেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক। সভাপতিত্ব করবেন অধ্যক্ষ ড. আনোয়ারা আলম। আলোচনায় অংশ নেবেন কথাসাহিত্যিক ড. হরিশংকর জলদাস ও কবি বিশ্বজিৎ চৌধুরী। পরশু রোববার বিকেল চারটায় আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ। সন্ধ্যা সাড়ে পাঁচটায় মুক্তিযোদ্ধা সম্মাননা। সংবর্ধেয় মুক্তিযোদ্ধা ডা. মো. সাইফুদ্দিন খালেদ ও ফজলুল হক ভূঁইয়া। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। সভাপতিত্ব করবেন প্রফেসর রীতা দত্ত। বিশেষ অতিথি থাকবেন ইকুইটি প্রপার্টি ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ডা. মইনুল ইসলাম মাহমুদ। পরের দিন  সোমবার জেলা শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে অনুষ্ঠান। পাঁচ দিনে দলীয় সংগীত ও আবৃত্তি পরিবেশনায় অংশ নেবে উদীচী, বোধন, প্রমা, রাগেশ্রী, তারুণ্যের উচ্ছ্বাস, দৃষ্টি, স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম, বৃন্ত, অভ্যুদয়, কিডস ও উঠোন।