banner

শেষ আপডেট ২০ নভেম্বর ২০১৭,  ২০:৩৯  ||   সোমবার, ২০ই নভেম্বর ২০১৭ ইং, ৬ অগ্রহায়ণ ১৪২৪

৯ মাসে প্রকৌশল পণ্যে রপ্তানি আয় বেড়েছে ২৭.৪৪% :: দি ক্রাইম :: অপরাধ দমনে সহায়ক ::

৯ মাসে প্রকৌশল পণ্যে রপ্তানি আয় বেড়েছে ২৭.৪৪%

৬ মে ২০১৭ | ১৫:৩৯ |    নিজস্ব প্রতিবেদক
  • ৯ মাসে প্রকৌশল পণ্যে রপ্তানি আয় বেড়েছে ২৭.৪৪%
অর্থনীতি ডেস্ক: গতকাল শুক্রবার অপরাহ্ণ ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে অর্থাৎ অর্থবছরের প্রথম ৯ মাসে প্রকৌশল সরঞ্জাম রপ্তানিতে আয় হয়েছে ৫৪ কোটি ২৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার বা ৪ হাজার ৪০৭ কোটি টাকা। যা গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতে রপ্তানি আয় ২৭ দশমিক ৪৪ শতাংশ বেড়েছে। তবে এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ২৬ দশমিক ৬২ শতাংশ কম।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) এপ্রিল মাসে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
রপ্তানিযোগ্য বাইসাইকেল। এতে আরও জানানো হয়েছে, ২০১৫-১৬ অর্থবছরে প্রকৌশল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৫১ কোটি ৮০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৯ মাসে এ খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৪২ কোটি ৫৮ লাখ মার্কিন ডলার। চলতি অর্থবছরে প্রকৌশল পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৮ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-মার্চ মেয়াদে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪২ কোটি ৮৫ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।
প্রকৌশল পণ্যের মধ্যে আয়রন স্টিল রপ্তানিতে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে আয় হয়েছে ৪ কোটি ৬৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩১ দশমিক ০৬ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ৪৪ দশমিক ২৭ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৯ মাসে আয়রন স্টিল রপ্তানিতে হয়েছিল ৩ কোটি ২৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।
চলতি অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে তামার তার রপ্তানিতে আয় হয়েছে ২ কোটি ৫৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৩৯ দশমিক ৬৩  শতাংশ বেশি। একইসঙ্গে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের রপ্তানি আয় ৩০ দশমিক ২৪ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৯ মাসে তামার তার রপ্তানিতে আয় হয়েছিল ১ কোটি ৯৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে স্টেইনলেস স্টিল তার রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৮০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৬২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ২২ দশমিক ০৮ শতাংশ এবং আগের অর্থবছরের এ সময়ের তুলনায় ২৪ দশমিক ৭০ শতাংশ কম। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৯ মাসে স্টেইনলেস স্টিল তার রপ্তানিতে আয় হয়েছিল ৮৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।
প্রকৌশল সরঞ্জাম রপ্তানিতে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে আয় হয়েছে ৫০ কোটি ১০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৩১ শতাংশ বেশি। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৫৮ শতাংশ কম। এ সময়ে বৈদ্যুতিক সরঞ্জাম রপ্তানিতে আয় হয়েছে ৭ কোটি ২৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।
চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ মেয়াদে বাইসাইকেল রপ্তানিতেও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। আলোচ্য সময়ে এ খাতের রপ্তানি আয় ৬ কোটি ৩৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৩৮ শতাংশ এবং আগের অর্থবছরের প্রথম ৯ মাসের তুলনায় ১২ দশমিক ৬৬ শতাংশ কম। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে বাইসাইকেল রপ্তানিতে আয় হয়েছিল ৭ কোটি ২৬ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

 

Leave a Reply