banner

শেষ আপডেট ২০ নভেম্বর ২০১৭,  ২০:৩৯  ||   সোমবার, ২০ই নভেম্বর ২০১৭ ইং, ৬ অগ্রহায়ণ ১৪২৪

সেমিফাইনালে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ ভারত? :: দি ক্রাইম :: অপরাধ দমনে সহায়ক ::

সেমিফাইনালে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ ভারত?

১১ জুন ২০১৭ | ২২:০৯ |    নিজস্ব প্রতিবেদক
  • সেমিফাইনালে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ ভারত?

ক্রীড়া প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বিশ্বে ‘চোকার’ এর পাশাপাশি ‘সেমিফাইনালিস্ট’ দল হিসেবেও পরিচিত। সেই কারণে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীরা আশা করেছিল অন্তত চ্যাম্পিয়নস ট্রফির সেমিতে দক্ষিণ আফ্রিকাকে পাওয়া যেতে পারে।

সেমিফাইনাল মানে নকআউট পর্ব। আর নকআউট পর্বে ভারতকে সামনে পাওয়া মানে ২০১৫ বিশ্বকাপের স্মৃতি ফিরে আসা। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের যে অবস্থা তাতে সেমিতে সম্ভবত ভারতকেই প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে বাংলাদেশ!ওয়ানডের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা এমন একটি ম্যাচে যে বাজে ব্যাটিং করল তা দেখে হতবাক না হয়ে উপায় নেই। ভারতের বোলিং তোপে ৪৪.৩ ওভারে মাত্র ১৯১ রানেই অলআউট হলো ডি ভিলিয়ার্সের দল। এতে ভারতের বোলারদের যতটা না কৃতিত্ব তার চেয়ে বেশি ব্যর্থতা প্রোটিয়াদের। আউট হওয়া ১০ জনের মধ্যে ৩ জনই রানআউট হয়েছেন। কিন্তু শুরুটা এমন ছিল না।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে সতর্ক শুরু করেছিলেন দুই প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক এবং হাশিম আমলা। ৭৬ রানের জুটি গড়ে ফেলেছিলেন দুজনে। ভারত যখন ব্যাকফুটে চলে যাচ্ছিল তখনই মায়াবী ঘূর্ণিবলে হাশিম আমলাকে মহেন্দ্র সিং ধোনির গ্লাভসবন্দী করেন অশ্বিন। আউট হওয়ার আগে ৫৪ বলে ৩ চার এবং ১ ছক্কায় ৩৫ রান করেন আমলা। দ্বিতীয় উইকেটেও ৪০ রানের জুটি গড়েন কুইন্টন ডি কক এবং ডুপ্লেসিস। কিন্তু ডি কককে (৫৩) স্পিনার রবীন্দ্র জাদেজা বোল্ড করে দিলে ধস নামে প্রোটিয়া ব্যাটিং লাইনআপে।

একের পর এক উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক ডি ভিলিয়ার্স এ ম্যাচেও ব্যর্থতার পরিচয় দিয়ে মাত্র ১৬ রান করে রানআউট হয়ে যান। এরপর ‘কিলার মিলার’ খ্যাত ডেভিড মিলারও ১ রানেই প্যাভিলিয়নের পথ ধরেন। তিনিও রানআউট। প্রথম স্পেলে সাফল্য না পাওয়া জসপ্রিত বুমরাহ এরপর আঘাত হানেন। ফিরিয়ে দেন ক্রিস মরিস (৪) এবং আন্দিল ফেলুকুইয়াওকে(৪)। উইকেট উৎসবে যোগ দেন ভুবনেশ্বর কুমার। পরপর দুই বলে তিনি ফেরত পাঠপান কাগিসো রাবাদা (৫) এবং মরনি মরকেলকে (০)। ইমরান তাহির (১) তৃতীয় ব্যাটসম্যান হিসেবে রানআউট হয়ে ষোলকলা পূর্ণ করেন।

ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার এবং জসপ্রিত বুমরাহ ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং হার্দিক পান্ডিয়া। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ২১.৪ ওভারে ১ উইকেটে ১০১ রান। অবিশ্বাস্য কিছু না ঘটলে সেমিফাইনাল নিশ্চিত করতে যাচ্ছে ভারত।

 

Leave a Reply