banner

শেষ আপডেট ২ জুলাই ২০১৭,  ২০:১২  ||   সোমবার, ২৫ই সেপ্টেম্বর ২০১৭ ইং, ১০ আশ্বিন ১৪২৪

মেধাবীদের মার্কিন ভিসা পেতে সমস্যা হবে না : ট্রাম্প :: দি ক্রাইম :: অপরাধ দমনে সহায়ক ::

মেধাবীদের মার্কিন ভিসা পেতে সমস্যা হবে না : ট্রাম্প

২১ জুন ২০১৭ | ২১:৩৮ |    নিজস্ব প্রতিবেদক
  • মেধাবীদের মার্কিন ভিসা পেতে সমস্যা হবে না : ট্রাম্প

আন্তর্জাতিক : সিলিকন ভ্যালির চাপের মুখে ভিসা নীতি শিথিল করার আভাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিলিকন ভ্যালির কর্মকর্তাদের এমনই আশ্বাস দিয়েছেন ট্রাম্প।

মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো মনে করে, কোনও কর্মীকে বিদেশ থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা প্রয়োজন, তা হলে এইচ-১-বি ভিসা পেতে সেই সব কর্মীর কোনও সমস্যা হবে না।

এই প্রথম এইচ১-বি ভিসা সংক্রান্ত বিষয়ে সিলিকন ভ্যালির প্রশ্নগুলোর সরাসরি জবাব দিলেন মার্কিন প্রেসিডেন্টে। তাঁর সঙ্গে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর কর্মকর্তাদের সেই আলাপচারিতা কিন্তু বেশ ইতিবাচকই হল।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নতুন নতুন আবিষ্কার বা উদ্ভাবনের জন্য যাদের প্রয়োজন, সব সময় আমেরিকা থেকেই তাঁদের খুঁজে পাওয়া যাবে, সিলিকন ভ্যালির কর্মকর্তারা তেমনটা মনে করেন না। তাই ভারতসহ বিশ্বের অন্য নানা দেশ থেকেও বিপুল সংখ্যক কর্মী প্রতি বছর নিয়োগ করে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো।

মার্কিন নতুন ভিসা নীতি যাতে সিলিকন ভ্যালিতে এই প্রতিভাবানদের প্রবেশের পথে বাধা হয়ে না দাঁড়ায়, সে ব্যবস্থা প্রশাসন করবে বলে ট্রাম্প আশ্বাস দিয়েছেন। প্রতিভাবানদের ‘স্পেশ্যাল পিপল’ বা ‘বিশেষ ব্যক্তিত্ব’ আখ্যা দিয়েছেন তিনি। এই ‘বিশেষ ব্যক্তিত্ব’দের কর্মী হিসেবে পেতে সিলিকন ভ্যালির কোনো সংস্থাই যাতে সমস্যায় না পড়ে তা সরকার নিশ্চিত করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প।

সিলিকন ভ্যালির কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প সংস্থাগুলোর উত্তরোত্তর উন্নতির জন্য যে সব কর্মীকে বিদেশ থেকে আমেরিকায় নিয়ে যাওয়া প্রয়োজন, মার্কিন ভিসা পেতে তাদের যাতে কোনও সমস্যা না হয়, মার্কিন ইমিগ্রেশন বিভাগ তা নিশ্চিত করবে বলে আশ্বাস দিয়েছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার জানিয়েছিলেন, প্রেসিডেন্ট এই বৈঠকে শুধু সমস্যাগুলোর কথা শোনার জন্য যাচ্ছেন। বৈঠকের পর অবশ্য জানা গিয়েছে, প্রেসিডেন্ট শুধু শোনেননি, সিলিকন ভ্যালির উদ্বেগ নিরসনের আশ্বাসও দিয়ে এসেছেন।

সিলিকন ভ্যালিতে বিদেশি কর্মীদের প্রবেশ যাতে ফের সুবিধাজনক হয়ে ওঠে, তা নিশ্চিত করা হবে বলে ট্রাম্প আশ্বাস দিয়ে এসেছেন।

 

Leave a Reply